• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

শীতকালে গায়ে দুর্গন্ধ হচ্ছে? যে সতর্কতা দরকার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ডিসেম্বর ২০২০, ১৭:২৪
Body odor (symbolic image)
শরীরে দুর্গন্ধ (প্রতীকী ছবি)

বাসা থেকে বাইরে বের হতে অনেকে সঙ্গে নেন টাকার ব্যাগ, মোবাইল, হেডফোন ইত্যাদি। কেউবা রাস্তা ঘাটে, অফিসে সহযাত্রী কিমবা সহকর্মীদের ভয়ে সঙ্গে রাখেন সুগন্ধি। কারণ গায়ের দুর্গন্ধ ঢাকা।

ত্বক বিশেষজ্ঞরা বলেন, গায়ের গন্ধ তৈরি হওয়া একটা শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এটি পিউবার্টির (প্রজনন চক্রে প্রবেশের সময়) সময় শুরু হয়, চলে আজীবন। তবে অতিরিক্ত দুর্গন্ধ হওয়াটা নিঃসন্দেহে একটা সমস্যা।

চলুন জেনে নিই আরও কী কী কারণে গায়ে দুর্গন্ধ হচ্ছে

যে খাবার খাচ্ছেন, সমস্যা তাতেই

খাবারে সালফারের পরিমাণ বেশি থাকলে অনেকের গায়ে দুর্গন্ধ হয়। রেড মিট, ডিম, পেয়াজ, ব্রকোলি, রসুন ইত্যাদি খাবারে সালফারের পরিমাণ বেশি থাকে। এ সব খাবার খেলে নানা রকমের গন্ধ তৈরি হয়। ঘাম উৎপাদক সোয়েট গ্লান্ডের ব্যাকটেরিয়াল ব্রেক ডাউনের ফলে দুর্গন্ধ হয়।

বেশি অ্যালকোহল পান করছেন আপনি

বেশি অ্যালকোহল পান করলে আপনার স্বেদ গ্রন্থি অ্যাসিডিক হয়ে যায়। এর ফলে গায়ে দুর্গন্ধ হয়। যাদের গায়ে দুর্গন্ধ বেশি হয়, তারা এই বিষয়টি খেয়াল রাখবেন।

উদ্বেগজনিত সমস্যা

স্ট্রেস বা উদ্বেগ কিন্তু দুর্গন্ধের কারণ না, দুর্গন্ধ বাড়িয়ে দেয় শুধু। মানসিকভাবে উদ্বিগ্ন থাকলে দেহের অ্যাপোক্রিন গ্রন্থি সক্রিয় হয়ে ওঠে। আপনার সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে আরও উত্তেজিত করে তোলে এই গ্রন্থি।

শারীরিক সমস্যা

বয়ঃসন্ধিতে অনেকের এই সমস্যা হয়। কিন্তু অনেক দিন পেরিয়ে গেলেও সমস্যা চলতে থাকলে বুঝতে হবে বড় কিছু শারীরিক সমস্যা রয়েছে। যাদের ডায়াবেটিস আছে তাদের অনেক সময় গায়ে দুর্গন্ধ হয়। স্নায়ুর অসুখ অথবা হাইপারথায়রইয়েডিসম থাকলেও সমস্যা বাড়তে পারে।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পূর্বধলায় ৫২তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
আখাউড়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
আজ খুলছে খুবি, ক্লাস শুরু ১৪ জানুয়ারি  
X
Fresh