• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সন্তানকে ভুলেও যে চার কথা বলবেন না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২০, ১০:১৫
Symbolic image
প্রতীকী ছবি

সন্তানকে মনের মতো করে গড়ে তুলতে প্রায় সব মা-বাবা চান! সবাই চান সব দিক থেকে অন্যদের চেয়ে সেরা হোক তাদের সন্তান! কিন্তু সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যেতে পারে মা-বাবার কিছু অসতর্ক মুহূর্তে বলা কথার জন্য। যা সন্তানের মনে নেতিবাচক প্রভাব ফেলে, তার উপযুক্ত বিকাশের পথে তৈরি করে প্রতিবন্ধকতা। তাই সন্তানের ভালোর জন্য তার সামনে কোন কোন কথা বলা একেবারেই উচিৎ হবে না, নজর রাখা যাক সে বিষয়ে।

১. স্টুপিড বা বোকা
সন্তানের কোনও কিছু বুঝতে সময় লাগতেই পারে। এক্ষেত্রে ধৈর্য ধরে তাকে বুঝাতে হবে। তাকে বোকা বললে সেটা তার মনে সুগভীর হীনম্মন্যতার জন্ম দেবেই!

২. স্মার্ট বা চৌকস
সন্তানের সামনে ঘন ঘন তার নিন্দা করা যেমন সমস্যা ডেকে আনতে পারে, তেমনই অসুবিধা তৈরি করতে পারে প্রশংসাও। সন্তান কতটা স্মার্ট বা চৌকস, সেটাও তার সামনে উল্লেখ না করাই ভালো। নাহলে তার মনে নিজেকে নিয়ে ভুল ধারণা তৈরি হবে, সুপিরিওরিটি কমপ্লেক্সের শিকার হবে সে।

৩. প্রিন্স/প্রিন্সেস/হিরো
এ সব শব্দও সন্তানের প্রশংসা করে তাকে না বলা উচিৎ হবে। এতে তার মনে সুপিরিওরিটি কমপ্লেক্স জন্ম তো নেবে! পাশাপাশি অন্য কেউ তার চেয়ে কোনও বিষয়ে এগিয়ে থাকলে সেখান থেকে জন্ম নেবে ঈর্ষা বা হীনম্মন্যতা। প্রতিযোগিতাকে আর স্বাভাবিকভাবে নিতে শিখবে না সে।

৪. স্পয়েলড বা বখাটে
সন্তানের ভালোর জন্য হোক না কেন, মা-বাবার সব কথা সে শুনতে চাইবে না। এমনটা হলে সামান্য বকুনি তাকে দেয়া যেতে পারে। কিন্তু কথায় কথায় সে কতটা স্পয়েলড বা বখাটে ইত্যাদি উল্লেখ করা চলবে না। তাহলে তার মনে ওই ধারণা বদ্ধমূল হয়ে থাকবে সারা জীবনের জন্য, নিজেকে শুধরে নেয়ার চেষ্টা সে ছেড়ে দেবে।

সূত্র- নিউজ এইটিন

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh