• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মুলা খেলে গ্যাস হয় নাকি পুষ্টিগুণও আছে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ নভেম্বর ২০২০, ১৭:০২
Radish
মুলা

শীতকালীন সবজি মুলা। এই সবজি খেতে অনেকে পছন্দ করেন, আবার অনেকে এর নাম শুনলেই বিরক্ত হন। কিন্তু মুলা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী একটি সবজি। মুলাতে বিভিন্ন ধরনের মিনারেসল পাওয়া যায়। এতে ফাইটোকেমিক্যালস পাওয়া যায় যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে। নিয়মিত মুলো খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

ঠাণ্ডা লাগা থেকে স্বস্তি দেয়

শীতকালীন সমস্যা সর্দি, জ্বর। নিয়মিত মুলা খেলে এইসব সমস্যা কম হবে। এছাড়া মুলো খাওয়ার আরও অনেক সুবিধা রয়েছে, কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে।

ক্যান্সার

মুলা ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমায়। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং বিভিন্ন ধরনের ক্যান্সার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

মুলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ মুলোয় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এছাড়াও, মুলোতে বিশেষ ধরনের অ্যান্টি-হাইপারটেনসিভ থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

জন্ডিস রোগীদের জন্য উপকারী

জন্ডিস রোগীদের জন্য মুলা খুব উপকারী। যাদের জন্ডিস হয়েছে বা যারা ধীরে ধীরে সুস্থ হচ্ছেন, তাদের অবশ্যই লবণের সাথে মুলো খাওয়া উচিত। কারণ মুলো রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়ায়। এটি রক্ত পরিশোধন করে। কিডনির জন্য উপকারী এই সবজি।

ডায়াবেটিসের ক্ষেত্রেও উপকারী

মুলা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। মুলায় প্রচুর পরিমাণে ফাইবার আছে। মুলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

গ্যাসের সমস্যা দূরে রাখে

অনেকে পেটে গ্যাসের সমস্যায় ভোগেন। অনেকে মনে করেন, মুলা খেলে পেটের গ্যাস আরও বাড়ে। কিন্তু এমন কিছুই নয়, মুলা খেলে পেটের গ্যাস কম হয়। এছাড়াও হজম প্রক্রিয়ার জন্যও এটি খুবই ভালো। এতে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

সূত্র- ওয়ান ইন্ডিয়া

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়
সোনাইমুড়িতে নতুন গ্যাস কূপের সন্ধান, খনন কাজ শুরু
যেসব এলাকায় বুধবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 
X
Fresh