logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

জ্যোতিষ শাস্ত্রী ফকির ইয়াসির আরাফাত

  ২০ নভেম্বর ২০২০, ০৯:০৭
আপডেট : ২০ নভেম্বর ২০২০, ০৯:৫১

বৃহস্পতির মকর রাশিতে গমন ও মানব জীবনে তার প্রভাব

ছবি সংগৃহীত।
জাগতিকভাবে আজ ২০ নভেম্বর রোজ শুক্রবার দুপর ১ টা ৫৩ মিনিটে মহাকাশের ধনু রাশিতে অবস্থিত বৃহস্পতি মকর রাশিতে প্রবেশ করবে এবং ৬ এপ্রিল ২০২১ পর্যন্ত মকরে অবস্থান করে অতিচারী হয়ে কুম্ভে প্রবেশ করবে এবং ১৪ সেপ্টেম্বর ২০২১ সালে পুনরায় বক্রগতিতে মকরে প্রবেশ কওে ২১ নভেম্বর পর্যন্ত মকরেই অবস্থান করবে। ২০ জুন বৃহস্পতি কুম্ভ রাশিতে বক্রীকাল আরম্ভ করে ১৮ অক্টোবর পর্যন্ত বক্রী থাকবে পরে আবার সরলগতি প্রাপ্ত হবে।

শুভ গ্রহ বৃহস্পতির এ গোচরের জন্য আমরা জ্যোতিষ জগতের সকলেই অপেক্ষায় বসে থাকি। কারণ বৃহস্পতির গোচরের ফলেই যে সকল জাতক-জাতিকার খারাপ সময় চলছে তারা পরিত্রাণ পেয়ে থাকেন। আর যারা ভালো সময় পার করছেন তাদের আরো বেশি ভালো ফল লাভ হতে থাকে। এটাই শুভ গ্রহ বৃহস্পতির দান। জন্ম ছকে বৃহস্পতি শুভ হোক বা অশুভ, গোচরে তার ফল সকলেই পেয়ে থাকেন। বৃহস্পতি রাশিতে প্রবেশের শুরুতে আর শেষার্ধে ফল দাতা। তা শুভই হোক বা অশুভ। তবে শুভ গ্রহ বৃহস্পতির অশুভ ফল দান কমই দেখেছি।

জ্যোতিষশাস্ত্রানুসারে বৃহস্পতি স্থানের হানি কারক, কিন্তু তার দৃষ্টিতে রয়েছে অমৃত। ফলে সে যেভাবে বসে থাকে তার হানি করলেও তার দৃষ্টি বদ্ধ ভাবগুলোর উন্নতি সাধন করে। এবার চলুন জানে নেই বৃহস্পতির মকর ও কুম্ভ রাশিতে অবস্থানের কারণে ২০২১ সাল কেমন যাবে ১২ টি রাশির জাতক-জাতিকার জন্য।

আরও পড়ুন...

জ্যোতিষীর চোখে বর্তমান সপ্তাহটি কেমন যাবে

মেষ রাশি: রাশির কর্মভাবে বৃহস্পতির গোচরে কর্মক্ষেত্রে কিছু জটিলতা দেখা দিলেও তা আপনার উন্নতির জন্য আশীর্বাদ স্বরূপ। সরকারি বেসরকারি চাকুরেদের আরামের দিন শেষ, নতুন নতুন দায়িত্ব লাভের যোগ প্রবল। পদস্থ কর্মকর্তার পরিবর্তনের, ফলে নতুন কর্মকর্তার সঙ্গে কাজ করতে অসুবিধায় পড়তে পারেন। বৃহস্পতির অমৃত দৃষ্টি পড়বে নগদ অর্থের গৃহে ফলে আয় রোজগার বৃদ্ধি পাবে। সঞ্চয়ে সফল হবেন। কিছু সঞ্চয়পত্র ক্রয় বা ডিপিএস করার সুযোগ আসবে। আপনার সুখভাবে বৃহস্পতির দৃষ্টির ফলে ২০২১ সালে গৃহ ভূমি আবাসন ও যানবাহন লাভের যোগ প্রবল। পারিবারিক পরিবেশ অনুকূল থাকবে। আত্মীয়স্বজনের সহায়তায় সকল প্রত্যাশাই পূর্ণ হবে। কর্মস্থলে দৃষ্টির প্রভাবে সহকর্মী ও অধীনস্থ কর্মচারীদের সাহায্য পাবেন। গোপন শত্রুতা দমন করা সহজ হবে। কর্মচারীদের বিশ্বস্ততার কারণে ব্যবসায় প্রত্যাশিত আয় রোজগার হবে।

বৃষ রাশি: বৃষ রাশির ভাগ্যভাবে বৃহস্পতির গোচরে ভাগ্য ক্ষেত্রে উত্থান পতনের আশঙ্কা রয়েছে। তবে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোনো বাধা বিপত্তি থাকবে না। ধর্মীয় ও আধ্যাত্মিক ভ্রমণ হবে। পিতার শরীর স্বাস্থ্য ভালো যাবে। জীবন জীবীকার প্রয়োজনে বিদেশ যাত্রার সুযোগ রয়েছে। রাশিতে দৃষ্টির প্রভাবে আপনার সম্মান মর্যাদা প্রভাব প্রতিপত্তি ও ক্ষমতা বৃদ্ধি পাবে। সাংগঠনিক রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে নতুনভাবে মূল্যায়িত হবেন। ভ্রাতৃভাবে বৃহস্পতির দৃষ্টির ফলে ছোট ভাই-বোনের বিবাহ শাদী, চাকরি, ব্যবসায় অগ্রগতির যোগ প্রবল। এ বছর আপনার কবিতা, গল্প বা সাহিত্য প্রকাশের সময়। প্রেমের গৃহে দৃষ্টি থাকাতে প্রেমে সফল হবেন। নিঃসন্তানদের সন্তান প্রাপ্তির প্রচেষ্টা সফল হবে। বিদ্যার্থীরা স্বাভাবিক পড়াশোনায় অগ্রগতি করতে থাকবেন।

মিথুন রাশি: মিথুন রাশির নিধনভাবে বৃহস্পতির গোচরে পুরোনো দেনা পাওনা চুঁকিয়ে নতুন করে হিসাব শুরু করতে পারবেন। ব্যাংক থেকে কোনো ভালো কাজের জন্য ঋণ লাভে সফল হতে যাচ্ছেন। জীবন সাথীর আয় রোজগার বৃদ্ধি পাবে। আইনগত জটিলতা ও পুলিশি জটিলতা দূর করতে পারবেন। ব্যয়ে শুভ দৃষ্টির ফলে কোনো স্থায়ী সম্পত্তি লাভের জন্য ব্যয় করতে হবে। উচ্চ শিক্ষার্থে ব্যয় হবে সঠিক ব্যয়। এ বছর বহু দাতব্য কাজে অংশ নেওয়ার সুযোগ আসবে। ধন স্থানে বৃহস্পতির শুভ প্রভাবে আয় রোজগারে অগ্রগতি, সঞ্চয়ের প্রচেষ্টায় সফলতা, শ্যালক-শ্যালিকার বিবাহর যোগ। খুচরা ও পাইকারি ব্যবসায় সফল হতে পারবেন। গৃহ সুখের ঘরে বৃহস্পতির শুভ দৃষ্টির প্রভাবে পারিবারিক জীবন হয়ে উঠবে আনন্দময়। আত্মীয় স্বজন ও বন্ধু বান্ধবের সাহায্য পাবেন। নতুন গৃহ লাভ বা পরিবর্তনের যোগ প্রবল। আপনার পুরোনো যানবাহন বদল করে নতুন বাহন ক্রয় করতে পারবেন।

কর্কট রাশি: ব্যবসা বাণিজ্য ও দাম্পত্য ক্ষেত্রে বৃহস্পতির গোচরে ব্যবসা বাণিজ্য ও দাম্পত্য সুখ শান্তি বিঘ্নিত হবে। জীবন সাথীর আচরণে অহমিকা বোধ বৃদ্ধি পাবে। ফলে দাম্পত্য অশান্তির আশঙ্কা। অংশীদারি ব্যবসায় পরিবর্তনের বা ভাঙ্গা গড়ার আশঙ্কা রয়েছে। আয়ভাবে শুভ বৃহস্পতির দৃষ্টির ফলে চাকরি ও স্বাধীন পেশায় আয় রোজগার বৃদ্ধি, নতুন নতুন বন্ধুত্ব লাভ,ও বড় ভাই বোনের পূর্ণ সাহায্য লাভের যোগ রয়েছে। ঠিকাদারি কন্ট্রাকটারী ব্যবসায় নূতন জোয়ার আসবে। রাশিতে বৃহস্পতির শুভ দৃষ্টির ফলে এ বছর আপনি সকল প্রতিবন্ধকতাকে জয় করে সফলতার পথে হাটতে পারবেন। ব্যক্তিজীবনে সুনাম সম্মান বৃদ্ধি ও নতুন পদ পদবী লাভের সুযোগ আসবে। ভ্রতৃ ভাবে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে ছোট ভাই বোনের দ্বারা উপকৃত হওয়ার সময়। বৈদেশিক যোগাযোগে পাবেন অভূতপূর্ব সাফল্য। বস্ত্র গার্মেন্টস ব্যবসায়ীদের সু-সময় আসছে। আপনার সুনাম ও খ্যাতি দিকে দিকে ছড়িয়ে পড়বে।

সিংহ রাশি: শত্রু ভাবে বৃহস্পতির গোচরে শত্রুকে জয় করতে সফল হবেন। শরীর স্বাস্থ্য বিগত বছরের তুলনায় ভালো যাবে। কর্মস্থলে চলতে থাকা সহকর্মী বিরোধের স্থায়ী সমাধান আশা করা যায়। বৃহস্পতির কর্মভাবে দৃষ্টির প্রভাবে কর্মস্থলে শত বাধা বিপত্তি উপেক্ষা করে জয়ী হবেন। আপনার আটকে থাকা পদোন্নতি বাস্তবায়ন হবে। পিতার সঙ্গে সম্পর্কের উন্নতি ও পিতৃ সম্পত্তি লাভের সুযোগ আসছে। প্রভাবশালী ব্যক্তির সাহায্য পাবেন। বেকারদের বেকারত্ব থেকে মুক্তি মিলবে। ব্যয়ভাবে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে গৃহ-আবাসন-যানবাহন ক্রয়ে অর্থ ব্যয়ের যোগ। বিদেশে স্থায়ী প্রবাসী হওয়ার সম্ভাবনা প্রবল। ধনস্থানে দৃষ্টির প্রভাবে আয় রোজগারে উন্নতি ও সঞ্চয়ের চেষ্টায় সফল হবেন। আত্মীয় কুটম্ব বৃদ্ধি পাবে। 

কন্যা রাশি: প্রেমের গৃহে বৃহস্পতির গোচর প্রেমে বাধা বিপত্তি নির্দেশ করে। বিদ্যার্থীদের পড়াশোনায় বাধা বিপত্তির আশঙ্কা। সন্তানের বিবাহ শাদী ও উচ্চ শিক্ষায় সফলতার যোগ কম। শিল্পী কলাকুশলীদের আয় রোজগারে বাধা বিপত্তি লেগেই থাকবে। বৃহস্পতির শুভ দৃষ্টি আপনার ভাগ্য স্থানে থাকাতে বিদেশে সাফল্য লাভের যোগ। উচ্চ শিক্ষার জন্য বিদেশ গমন হবে। বৈদেশিক ব্যবসা বাণিজ্যে সফল হবেন। একাধিকবার বিদেশ যাত্রা বা বিদেশ ভ্রমণের সুযোগ আসবে। হজ্জ বা তীর্থ ভ্রমণের সম্ভাবনা প্রবল। বিধর্মী বা বিদেশি কারো সহায়তায় ভাগ্য উন্নতি হবে। আয়ের গৃহে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে এ বছর কাঙ্ক্ষিত অর্থ উপার্জনে সক্ষম হবেন। ব্যবসায় সফলতা আশা করা যায়। বন্ধু ও বড় ভাই বোনের পূর্ণ সাহায্য লাভের সুযোগ আসবে। রাশিতে বৃহস্পতির দৃষ্টি প্রভাবে আপনার সম্মান ও মর্যাদা বৃদ্ধি পাবে। গুরুত্বপূর্ণ কোনো পদ পদবী বা দায়িত্ব লাভের সুযোগ আসবে। ব্যক্তি জীবনের সকল হতাশা নিরাশা দূর করতে পারবেন। দীর্ঘদিন ধরে অসুস্থদের শারীরিক অবস্থা বলবান হয়ে উঠবে।

তুলা রাশি: তুলা রাশির সুখভাবে বৃহস্পতির অবস্থান পারিবারিক সুখের হানি করতে পারে। আত্মীয়স্বজনদের সঙ্গে সম্পর্কের উন্নতি হবে না। প্রত্যাশা পূরণে বাধা বিপত্তি দেখা দেবে। মায়ের শারীরিক অবস্থার অবনতির আশঙ্কা। জমি ভূমি ও গৃহ বিষয়ে জটিলতা লেগে থাকবে। বৃহস্পতির শুভ দৃষ্টি নিধনে থাকার কারণে বড় ধরনের কাজের জন্য ঋণ করতে পারেন। পুরোনো ব্যাংক ঋণ নতুন করে নবায়নের সুযোগ আসবে। আত্মীয়ের সম্পত্তি লাভের সম্ভাবনা। কর্মগৃহে দৃষ্টির প্রভাবে চাকরিজীবনে সফলতা পাবেন। প্রভাবশালী লোকের সহায়তায় ভাগ্য উন্নতি হবে। সরকারি চাকরির প্রচেষ্টায় সাফল্য আশা করা যায়। সামাজিকভাবে আপনার সম্মান ও মর্যাদা আগের থেকে বৃদ্ধি পাবে। ব্যয়গৃহে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে স্থাবর সম্পত্তির উন্নয়নে ব্যয় হবে। প্রবাসী হওয়ার প্রচেষ্টায় অগ্রগতি আশা করা যায়। বহু দেশ ভ্রমণের যোগ।

বৃশ্চিক রাশি: সহজভাবে বৃহস্পতির অবস্থানে আপনার প্রকাশ প্রকাশনা সংক্রান্ত কাজে আশানুরূপ সফলতা পাবেন। ছোট ভাই-বোনের জীবনে সাফল্য আসবে। বৈদেশিক সূত্র থেকে লাভবান হতে পারবেন। বৃহস্পতির দৃষ্টি জীবন সাথীর গৃহে থাকাতে বিবাহের দ্বারা জীবন সাথী লাভ। ব্যবসা বাণিজ্যে উন্নতির যোগ। অংশীদারি কাজের মাধ্যমে কিছু অর্থ রোজগারের আশা করতে পারেন। ভাগ্যস্থানে বৃহস্পতির দৃষ্টির ফলে উচ্চ শিক্ষায় সফল হবেন। জীবিকার জন্য বা ভাগ্য উন্নতিতে বিদেশ যাত্রার সুযোগ আসবে। অপ্রত্যাশিতভাবে ভাগ্য আপনার  সহায় হবে। বন্ধুভাবে বৃহস্পতির দৃষ্টির ফলে বন্ধুদের সাহায্য লাভ আয় রোজগারে অগ্রগতি। নতুন নতুন বন্ধুত্ব ও বড় ভাই-বোনের সঙ্গে সম্পর্কের অগ্রগতি হতে থাকবে। ব্যবসায়ীদের পুরোনো সকল লোকসান পুষিয়ে ওঠার সময়। বড় ভাইদের দ্বারা লাভবান হবেন।

ধনু রাশি: ধনভাবে বৃহস্পতির গোচরে আর্থিক জটিলতার অনেকটা অবসান আশা করা যায়। যদিও আয়ের তুলনায় সঞ্চয়ের পরিমাণ হবে কম। আত্মীয় কুটম্বদের দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারেন। কর্মস্থলে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে অসুখ-বিসুখে না ভুগলেও সহকর্মীদের শত্রুতার শিকার হতে হবে। শরীর স্বাস্থ্য তুলনামূলক ভালো যাবে। পারিবারিক শত্রুদের কঠোর হাতে দমন করতে পারবেন। নিধনভাবে দৃষ্টির প্রভাবে শেয়ার ব্যবসায়ীদের ভাগ্য উন্নতির সময়। ঝুঁকিপূর্ণ বিনিয়োগে লাভের আশা করা যায়। ব্যাংক থেকে বড় কোনো সাহায্য পাওয়ার যোগ। আত্মীয়স্বজনের মৃত্যুর দ্বারা আপনি লাভবান হতে পারেন। কর্মভাবে দৃষ্টির প্রভাবে কর্ম জীবনে সফল হবেন। পদোন্নতির ক্ষেত্রে বড় কর্মকর্তার সাহায্য লাভ। রাজনৈতিক ও সামাজিক ভাবে সম্মানিত হওয়ার যোগ। স্থায়ী চাকুরির প্রচেষ্টায় সফল হবেন। স্বাধীন কোনো পেশাকে জীবিকা হিসেবে বেছে নেওয়ার উপযুক্ত সময়।

মকর রাশি: রাশিতে বৃহস্পতির সঙ্গে রাশিপতি শনির অবস্থানের কারণে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত আপনার সময় খুবই সাফল্যের। হারানো চাকরি, সম্মান ও পদ পদবী ফিরে পাওয়ার যোগ। আপনার প্রবল মানসিক জোরের কারণে আপনি চাকরি ও ব্যবসা উভয় ক্ষেত্রেই সফল হতে থাকবেন। শুভ বৃহস্পতির সন্তানের গৃহে দৃষ্টির কারণে সন্তান লাভ। শিল্পীদের কাজের সুবাদে বিদেশ ভ্রমণ। ভিন্ন ধর্মী কারো প্রেমের ক্ষেত্রে সফল ও বিবাহের যোগ। ব্যবসার গৃহে শুভ দৃষ্টির প্রভাবে অংশীদারি ব্যবসা বা কাজে সফলতা। ডিভোর্সিদের বা বয়স্কদের পুণঃর্বিবাহের যোগ প্রবল। জীবন সাথীর ভাগ্য উন্নতি হবে। ভাগ্য স্থানে দৃষ্টির প্রভাবে এ বছর আপনার ভাগ্য উন্নতির সকল সুযোগই কাজে লাগবে। জীবিকার জন্য বিদেশ যাত্রার সুযোগ পাবেন। উচ্চ শিক্ষা বা বিদেশে আশ্রয় নেওয়ার জন্য সময় বলবান। শিক্ষক ও পিতার সাহায্য পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইরশনিয় সাফল্য অর্জন করতে পারবেন।

কুম্ভ রাশি: ব্যয় গৃহে বৃহস্পতির অবস্থানে এ বছর আপনার স্বাভাবিক ব্যয় বৃদ্ধি পাবে। সে তুলনায় আয় হলেও সঞ্চয় এর চেষ্টা সফল হবে না। গৃহ নির্মাণ, গৃহ ক্রয়, গৃহ সংস্কারের কাজে অর্থ ব্যয় করবেন। বিদেশে নাগরিকত্বের প্রচেষ্টায় সফলতা পাওয়ার আশা। গৃহ সুখের গৃহে বৃহস্পতির দৃষ্টির প্রভাবে ও সেখানে রাহুর অবস্থানের কারণে গৃহ সুখের হানি হতে পারে। আত্মীয়দের সঙ্গে সম্পর্ক নষ্ট হবে। কোনো আত্মীয় স্থায়ীভাবে প্রবাসী হওয়ার যোগ। গ্রামের ঘরবাড়ি বিক্রয় করে দূরে কোথাও স্থায়ী নিবাসী হতে পারবেন। রোগ ব্যাধি ও শত্রু গৃহে দৃষ্টির ফলে এ বছর সকল প্রকার শত্রুতা কমাতে সক্ষম হবেন। কর্মস্থলে সহকর্মীদের পূর্ণ সহযোগিতা লাভ। ব্যবসা বাণিজ্যে বিশ্বস্ত কর্মচারীর কল্যাণে লাভবান হবেন। নিধনে বৃহস্পতির দৃষ্টি ঝুঁকিপূর্ণ কাজ থেকে বা বিনিয়োগ থেকে আশানুরূপ লাভ করাবে আবার লোকসানের বিষয়েও সতর্ক হতে হবে। এ বছর প্রতারিত হওয়ার আশঙ্কা প্রবল।

মীন রাশি:  আয়ভাবে বৃহস্পতির গোচরের ফলে সমগ্র বছর জুড়েই আয় রোজগার বাড়তে থাকবে। আর্থিক বিষয়ে লাভবান হবেন। বন্ধু ও বড় ভাই বোন আপনার জন্য আশীর্বাদ হয়ে আসবে। চাকরিতে ও ব্যবসায় আয় রোজগারে সফল হবেন। আয় ভাবস্থা বৃহস্পতি আপনার জীবনে আয় রোজগার বৃদ্ধি ও নতুন নতুন বন্ধুত্ব তৈরির জন্য উপযুক্ত সুযোগ সৃষ্টি করবে। শুভ বৃহস্পতির দৃষ্টি সহজ ভাবে থাকাতে এ বছর বৈদেশিক যোগাযোগ ও ব্যবসা বাণিজ্যের মাধ্যমে অগ্রগতি করতে পারবেন। ছোট ভাই-বোনের প্রবাসী হওয়ার সুযোগ আসবে। প্রকাশক গণমাধ্যম কর্মী ও সাংবাদিকতায় বিদেশি পুরস্কার লাভের সম্ভাবনা প্রবল। প্রেমের গৃহে বৃহস্পতির প্রভাব প্রেমের ক্ষেত্রে সফলতা নির্দেশ করে। আপনার কাঙ্ক্ষিত ভালোবাসাকে অবহেলা করবে এমন সাহস কারো হবে না। শিল্পী জীবনের সবচেয়ে বড় সম্মাননা এ বছর লাভ করবেন। রাষ্ট্রীয় পুরস্কার লাভের যোগ। বিদ্যার্থীদের পড়াশোনায় মধ্যভাগে খারাপ হলেও শুরু ও শেষটা হবে অসাধারণ। জীবন সাথীর গৃহে বৃহস্পতির শুভ দৃষ্টি দাম্পত্য জীবনকে মধুময় করে তুলবে। অবিবাহিতদের বিয়ের যোগ প্রবল। দ্বিতীয় সন্তান লাভের প্রচেষ্টায় অগ্রগতি আশা করা যায়। ব্যবসায়ীক জীবনে সকল প্রতিবন্ধকতাকে জয় করে সফল হবেন। 

সবার মঙ্গল কামনায় আজকের মতো এখানেই শেষ করছি আপনাদের জ্যোতিষ

ইয়াসির আরাফাত।

বিশেষ প্রয়োজনে:  ০১৭১৬৬০৮০৮২। 

এম

RTVPLUS