• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রক্তস্বল্পতা, ক্যানসারসহ একাধিক রোগের ওষুধ যে শাক

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ নভেম্বর ২০২০, ১৩:২২
Spinach
পালং শাক

শীতের দেখা মিলেছে। বাজারে উঠেছে হরেক রকমের শাকসবজি। এখনই সময় খাবারের প্লেটে মাছ, মাংসের পাশাপাশি বিভিন্ন শাকসবজি রাখার। রোগবালাই থেকে মুক্ত হওয়া হোক বা সুষম খাবারের জন্য হোক- শাকপাতার ভূমিকা আমাদের খাদ্যতালিকায় অত্যন্ত প্রয়োজনীয়।

অত্যন্ত উপকারী একটি শাক পালং। রক্তস্বল্পতা, ক্যানসারসহ একাধিক রোগের ওষুধ এটি। পালং শাকে রয়েছে বিপুল পরিমাণে পটাশিয়াম। এই খনিজটি শরীরের সোডিয়াম বা লবণের হারিয়ে যাওয়া ভারসাম্য ফিরে আনতে সাহায্য করে। পালং শাকে থাকা পটাশিয়ামের কারণে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া রক্তচাপ স্বাভাবিক হয়। স্বাভাবিকভাবে রক্তচাপ বৃদ্ধির আশঙ্কা হ্রাস পায়। পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা কেরোটিন রয়েছে। এই দুই উপাদান কোলনের কোষগুলোকে রক্ষা করে। পালং শাকে লুটেইন নামক পদার্থ রয়েছে যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কম করে হৃদরোগের ঝুঁকির হাত থেকে রক্ষা করে। এর মধ্যে থাকা ফলিক অ্যাসিড সুস্থ কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়া মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে বাত ও অস্টিওপোরোসিসের যন্ত্রণায় প্রদাহনাশক হিসেবে পালং শাক খুব ভালো কাজ করে। মাইগ্রেনের মতো সাংঘাতিক মাথা ব্যথায় পালং শাকের খাদ্যগুণ খুব উপকার দেয়। জয়েন্টের রোগ নিরাময়ে পালং শাক খুবই কাজ দেয়। তার মধ্যে যেমন আরথ্রাইটিসের মতো সমস্যাগুলোতে পালং শাক উপকারী। তা ছাড়াও বাতের ব্যথা, জয়েন্টের ব্যথা ইত্যাদির ঝুঁকি কমায়। এটি স্মৃতিশক্তি বাড়াতে ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে খুবই কার্যকর।

পালং শাকে আছে প্রচুর আয়রন ও ভিটামিন সি। এইগুলো রক্তাল্পতা দূর করে। পালং শাক পেট পরিষ্কার রাখতেও অপরিহার্য। এটি সহজে হজম শক্তি বাড়ায়। মল প্রস্তুতে সহায়তা করে এবং পেটে জমে থাকা মল বের করে দিতেও সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। পালং শাকের ভিতরে থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট, হার্টের পেশির পাশাপাশি সারা শরীরের অন্যান্য পেশির শক্তি বাড়াতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে সার্বিকভাবে শরীরের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

পরিমাণমতো ও নিয়মিত পালং শাক খেলে তার মধ্যে থাকা খাদ্যগুণের ফলে কিডনিতে পাথর থাকলে, তা গুঁড়ো হয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। পালং শাকে প্রচুর ক্যালসিয়াম আছে, দাঁত ও হাড়ের ক্ষয়রোধে কার্যকর ভূমিকা পালন করে। পালং শাকে ১৩ প্রকার ফাভোনয়েডস আছে। এই ফাভোনয়েডস ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পালং শাকে প্রচুর ভিটামিন ও মিনারেলস আছে। তাই পালং শাক নিয়মিত খেলে মাসিকজনিত সমস্যা দূর হয়। বিশেষ করে প্রোস্টেট ক্যানসার প্রতিরোধে এটি খুবই কার্যকর। পালং শাক জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্যও বিশেষ উপকারী।

চোখের জন্যও পালং শাক উপকারী। নিয়মিত পালং শাক খেলে দৃষ্টিশক্তি বাড়ে। চোখে ঝাপসা দেখা বা কম দেখার সমস্যা দূর হয়। সূত্র: এই সময়

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাশরুমের উপকারিতা ও যেভাবে খাবেন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়
লাইলাতুল কদরে যা করণীয়
রোজায় পানিশূন্যতা এড়াতে করণীয়
X
Fresh