• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাঁচটি পরামর্শ মানলেই ধূমপান ছাড়া সম্ভব

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ নভেম্বর ২০২০, ১৩:২০
Symbolic image
প্রতীকী ছবি

ধূমপান ছাড়তে পারলে লাভ নিজেরই। সেই সঙ্গে খুশি হন আশপাশের মানুষরাও। ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, ধূমপান ক্যানসারের কারণ! এমন বিধিবদ্ধ সতর্কীকরণ দেখার ও শোনার পরও কোনও দোকানে সিগারেটের লাইন নেহাত কম থাকে না। অনেকে ধূমপান করেন স্রেফ লোক দেখাতে।
কমবেশি সবাই জানেন ধূমপান করতে কী ক্ষতি। অনেকেই প্রিয়জনকে সামনে থেকে দেখেছেন কষ্ট পেতে তবুও ধূমপান ছাড়তে পারেন না।

৩১ মে, প্রতি বছর ঘটা করে বিশ্ব তামাক বর্জন দিবস পালন করা হয়, কিন্তু তাতেও বিশেষ কোনও পরিবর্তন আসেনি। ধূমপান শরীরের কতটা ক্ষতি করছে সেই নিয়ে নতুন কিছু বলার নেই। তবে নিজেকে বাঁচাতে চাইলে আজই ছেড়ে দিন ধূমপান। রইল সহজ কিছু টিপস। একবার প্রয়োগ করে দেখতেই পারেন। আমার বিশ্বাস সুফল পাবেন।

কেন ধূমপান করছেন:

কোনও নেশাই ছাড়া সহজ কথা নয়। আর তা যদি ধূমপানের নেশা হয় তা হলে সেই নেশা ছাড়াতে বেশ কষ্ট করতে হয়। এছাড়াও কোনও ব্যক্তি যখন ধূমপানের নেশা শুরু করেন তখন কিন্তু নিজে কিনে শুরু করেন না। কিন্তু কেন আপনি ধূমপান করছেন, ঠিক কারণ কী, সেটা আগে নিজেই অনুসন্ধান করুন।

নিজেকে মোটিভেট করা বড় বিষয়। হিসেব করে দেখুন ধূমপান ছাড়তে পারলে প্রতিদিন কতটা পয়সা বাঁচছে। এছাড়াও যারা আপনাকে এতদিন ধূমপান ছাড়ার কথা বলছেন, তারাও খুশি হবেন। এছাড়াও যে যে শারীরিক সমস্যা ছিল তা এক ধাক্কায় অনেকটাই কমে যাবে।

মানসিকভাবে প্রস্তুতি নিন :

যারা দীর্ঘদিন ধরে ধূমপান করছেন তারা এক ধাক্কায় নেশা ছেড়ে দিলে অসুস্থ হয়ে পড়তে পারেন। এমনকি মানসিক সমস্যাও আসতে পারে। তাই নেশা ছেড়ে দেওয়ার আগে নিজেকে প্রস্তুত করুন। ধূমপান ছাড়ার নির্দিষ্ট কোনও পদ্ধতি আছে কিনা তা জানুন, তেমনই কোনও ক্লাস বা মেডিটেশনেও যোগ দিতে পারেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

নিজেকে সময় দিন:

নিজের সময় কাটছে না বলে ধূমপান করতেন? তাহলে নিজের জন্য সময় দিন। ওই সময়টায় অন্য কাজ করুন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। পছন্দের গান শুনুন। কোনও ভাবে নিজের অন্য শখ পূরণ করুন।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি :

ধূমপান ছাড়ার জন্য চিকিৎসকের পরামর্শ নিলে তিনি কিছু ওষুধ প্রেসক্রাইব করতে পারেন। নিয়ম করে সেই ওষুধ খাওয়ার চেষ্টা করুন। এটা যেন ভুল না হয়। ধূমপান ছাড়ার সময় ডিপ্রেশন আসতে পারে। আবার মনঃসংযোগ করাও সমস্যার হয় অনেকের ক্ষেত্রে। ওষুধ খেতে ভুলে গেলে এসব সমস্যা আরও বাড়তে পারে।

কাছের মানুষদের কথা ভাবুন:

আপনার যারা ভালো চান তাঁরা কিন্তু আপনার শরীরের কথা ভেবেই ধূমপান ছাড়ার পরামর্শ দিয়ে আসছেন। তাই আপনি এই সিদ্ধান্ত নিলে তাঁদের থেকে বেশি খুশি আর কেউ হবেন না। তাঁরা কিন্তু আপনাকে নেশা ছাড়তে সাহায্য করবে। এছাড়াও তাঁরা আপনার মানসিক চাপ কমাতেও সাহায্য করবে।

সূত্র- এই সময়

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়
প্রচণ্ড গরমে সুস্থ থাকতে যা করবেন
ঈদের দিনে যা করবেন, যা করবেন না
ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার আগে যা যা করবেন
X
Fresh