• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ননদ-ভাবীর সম্পর্ক মজবুত রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ নভেম্বর ২০২০, ২৩:৫০
Symbolic image
প্রতীকী ছবি

ননদ-ভাবীর মধ্যে সম্পর্ক নাকি খুব ভালো হয় না। টেলিভিশন অনুষ্ঠানে নিয়মিত এই তিক্ত সম্পর্ক দেখা যায়। বিয়ের পর ননদের সঙ্গে মানিয়ে নেয়া নিয়ে চিন্তা সব নব-বিবাহিতাদের মনে। অনেকেই মেয়ে বিয়ে দেয়ার আগে খোঁজ নেন সংসারে ননদ আছে কিনা। বাস্তবে ননদ-ভাবীর দারুণ বন্ধু হতে পারেন। এমন বহু উদাহরণ আছে।

ননদ-ভাবীর সুন্দর সম্পর্কের জন্য রইলো কিছু টিপস-

ননদদের জন্য

বাড়িতে নতুন বউ এসেছে বলে তাকে সব সময় চাপে রাখবেন না। মনে রাখবেন তিনি আপনার ভাইয়ের বিবাহিত স্ত্রী, সেই সম্মান তার প্রাপ্য।

ভাবীর বিরুদ্ধে ভাই কিংবা মা-বাবার কাছে নালিশ জানাবেন না। এতে সব সম্পর্কই খারাপ হবে।

ভাবীর কোনও জিনিস সবসময় নিজের করে বসবেন না। তিনি দিতে চাইলে নিজের ইচ্ছেতে দেবেন। না দিতে চাইলে আপনিও দ্বিতীয়বার চাইবেন না।

ভাবীর ব্যাপারে অযথা কথা বলতে যাবেন না। তিনিও কিন্তু নিজের বাড়ি ছেড়ে আপনার বাড়িতে এসেছেন। প্রতিপক্ষ ভেবে প্রথম থেকেই তাকে কথা শোনাবেন না। কিংবা সমস্যা হবে এমন কিছু করবেন না।

ভাবীদের জন্য

অপরিচিত ননদ মানে আপনার ব্যবহারে কোনও অতি সক্রিয়তা থাকা উচিত নয়। ধীরে ধীরে বন্ধুত্ব করুন। স্বাভাবিক সম্পর্ক রাখুন। নেতিবাচক মানসিকতা নিয়ে সম্পর্ক শুরু করবেন না। ননদ যদি আপনার থেকে বয়সে বড় হয়, তাহলে তার একটা নিয়ন্ত্রণের মানসিকতা থাকে। এমন ক্ষেত্রে

প্রথমই ঝগড়ায় যাবেন না। কারণ একদিনে স্বভাব বদলাবে না বরং বুঝিয়ে বলুন।

অবিবাহিত ননদ শ্বশুরবাড়িতে থাকলে সেটা কিন্তু তারও বাড়ি। এই বিষয়ও বোঝা জরুরি। বাড়ির কোনও বিষয়ে ননদের মতামতও গুরুত্বের। কিন্তু আপনার ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ হলে, সরাসরি বুঝিয়ে বলুন।

ননদের সঙ্গে ঝগড়া, মনকষাকষি হলে নিজেরা সমাধান করুন অযথা স্বামী, শ্বশুর, শাশুড়িকে তার মধ্যে জড়াবেন না।

প্রথম থেকে ননদের সঙ্গে শপিং, সিনেমা দেখা এগুলো মাত্রাতিরিক্ত করবেন না। তাহলে পরবর্তীতে নিজেদের প্রাইভেসিতে সমস্যা হতে পারে। ননদ যদি ব্যক্তিগত সমস্যার কথা বলেন তাহলে সমাধানের চেষ্টা করবেন। ননদের ভালোর জন্য কোনও উপদেশ দিতে পারেন।

সম্পর্ক ভালো নাকি খারাপ হবে তা নির্ভর করে মানুষের উপর। ব্যবহার আপনার পরিচয়। এটা ননদ-ভাবীর দুজনের ক্ষেত্রে প্রযোজ্য।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে শিশুর যত্নে যা করবেন
হিট স্ট্রোক কেন হয়, প্রতিরোধে যা করবেন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়
প্রচণ্ড গরমে সুস্থ থাকতে যা করবেন
X
Fresh