logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

পনির সংরক্ষণের টিপস

ponir, food
পনির
বাজার থেকে পনির কিনে বাসায় নিয়ে আসালেন। যত্ন ছাড়াই যেখানে-সেখানে রেখে দেওয়ায় পনিরে দুর্গন্ধ ও ছত্রাক হয়। দুর্গন্ধের কারণে পরবর্তীতে পনির ফেলে দেন অনেকেই। কিছুটা যত্নবান নিলেই পনির দীর্ঘদিন ভাল রাখতে পারবেন। অনেকে আবার ফ্রিজে রেখে কয়েকদিন পর পনির বের করলে ইটের মতো শক্ত দেখেন। এতে হারিয়ে যায় পনির স্বাদ। রান্না করলেও পনির স্বাদ আর ফিরে আসে না। পনিরের স্বাদ ও দীর্ঘদিন তরতাজা রাখার জন্য থাকছে কিছু টিপস।

নরম কাপড়: পনির দীর্ঘদিন সংরক্ষণে রাখতে চাইলে নরম কাপড় দিয়ে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারবেন। তবে অনেকেই শক্ত কাপড় দিয়ে পনির মুড়িয়ে ফ্রিজে রাখেন। এতে কয়েক দিনের মধ্যেই পনির স্বাদ নষ্ট হয়ে যায়। আবার নরম কাপড় দিয়ে পনির ফ্রিজে রাখলেন কিন্তু কিছুক্ষণ পর পরেই তা ফ্রিজ থেকে বের করে বাইরে রাখছেন। এতে পনিরের স্বাদ ও তরতাজা নষ্ট হয়ে যাবে।

পনির রান্নায় ব্যবহার: বাজার থেকে প্যাকেট অবস্থায় পনির নিয়ে আসলে তা সরাসরি ফ্রিজে রাখতে পারেন। রান্না করার ঠিক ৩০-৪৫ মিনিট পরে ফ্রিজ থেকে পনির বের করে নিন। প্রয়োজন অনুযায়ী পনির টুকরো করুন। আবার পনির ফ্রিজে রাখতে চাইলে নরম কাপড়ে মুড়ে ফ্রিজে রাখুন।

প্লাস্টিক: অনেক সময় বাসায় দেখা যায় নরম কাপড়ের অভাব। তখন পাতলা প্লাস্টিকে ভাল করে মুড়ে ফ্রিজে রাখতে পারেন। রান্নার আগে ফ্রিজ থেকে পনির বের করে ছোট ছোট টুকরো করে কুসুম গরম পানিতে দিন এতে পনির নরম হয়ে যাবে।

পনিরে ছত্রাক: বাজার থেকে পনির বাসায় নিয়ে এলে কিছুদিন খোলা জায়গায় রেখে দিলে দেখবেন ছত্রাক জমেছে। পনিরে ছত্রাক হলেই যে ফেলে দিতে হবে তা নয়। যেটুকু অংশে ছত্রাক রয়েছে সেটুকু কেটে ফেলে দিলেই চলবে।

পনিরে কাপড় মোড়ানোর কৌশল: পনির দীর্ঘদিন ফ্রিজে তরতাজা রাখতে চাইলে একটি নরম কাপড় নিন। এবার ভাল করে পনির ওই কাপড়ে মুড়ে ফেলুন। খেয়াল রাখবেন খুব শক্ত করে মুড়বেন না। তারপর তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। প্রয়োজন ছাড়া ফ্রিজ থেকে কাপড়ে মোড়া পনির বেশিক্ষণ ফ্রিজের বাইরে রাখবেন না। তাতেই দেখবেন আপনার সাধের পনির আগের মতোই রয়েছে নরম।

সূত্র:সংবাদপ্রতিদিন

এফএ

 

RTVPLUS