logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২০, ২২:৪৯
আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ২৩:০৩

কুসুম গরম পানি পানে যেসব রোগের মুক্তি মিলবে

treatment, water, health
কুসুম গরম পানি
পানির অপর নাম জীবন। মানুষের দেহে ৭০ শতাংশই পানি।এরপরও চিকিৎসকরা মানুষকে বেশি বেশি পানি পানের পরামর্শ দেন। আর কুসুম গরম পানি খেলে মানুষের উপকার একটু বেশি পাবেন। করোনার সময়ে বিশেষজ্ঞদের পরামর্শ কুসুম গরম পানি পান করুন। তবে সকালে খালি পেটে ও রাতে শোয়ার আগে কুসুম গরম পানি খেলে সুস্থ-সবল থাকার পথ আরও একধাপ এগিয়ে থাকা সম্ভব।

১. কুসুম গরম পানি মানুষের হজম ক্ষমতা ও রক্ত চলাচলকে উন্নত করে, ওজন কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২. রাতে ঘুমানোর আগে কুসুম গরম পানি খেলে কোষ্ঠকাঠিন্য দূর করে। শরীরের প্রতিটি স্নায়ুকে সচল রাখে ও শরীরের বিভিন্ন ব্যথা থেকে মুক্তি দেয়। মাথা যন্ত্রণা, গিঁটে গিঁটে ব্যথা ও নারীদের মাসিক ঋতুচক্রের খিঁচুনিতে আরামদায়ক গরম পানি।

৩. মানুষের ব্লাড ভেসেলসকে সক্রিয় রাখতে কুসুম গরম পানি সাহায্য করে।

৪. মেয়েদের অনিয়মিত পিরিয়ড ও ব্যথা থেকে মুক্তি দেয় কুসুম গরম পানি।পিরিয়ডের সময় রক্ত জমাট বেঁধে তা বেরোতে না পারলে ব্যথা হতে থাকে। এই সময় গরম পানি পান করলে জমাট বাঁধা রক্ত ভেঙে গিয়ে ব্লাড ফ্লো সঠিকভাবে হয়, যা ব্যথা থেকে মুক্তি দেয়।

৫. যেসব মানুষ অতিরিক্ত মোটা তারা সকাল-রাত কুসুম কুসুম গরম পানি নিয়মিত খেলে ওজন কমাতে সাহায্য করবে। খালি পেটে লেবু বা মধু এক গ্লাস গরম পানি মিশিয়ে পান করতে পারেন।

৬. কুসুম গরম পানি পান করলে সর্দি ও নাক বন্ধ হয়ে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

৭. শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়াতে কুসুম গরম পানি পান করা ভালো। শরীরের ছড়িয়ে থাকা বিষাক্ত পদার্থ বেরিয়ে যাবে যদি নিয়মিত কুসুম গরম পানি পান করেন। তথ্যসূত্র: বোল্ডস্কাই

এফএ/পি

RTVPLUS