logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ অক্টোবর ২০২০, ২৩:০৭
আপডেট : ১৯ অক্টোবর ২০২০, ২৩:১৭

স্লিম ফিগার গড়তে চাইলে ডাল খান

স্লিম ফিগার গড়তে চাইলে ডাল খান
ফাইল ছবি
ভাতের ওপর চাপ কমতে আলুর ওপর চাপ বাড়ান, কথাটি সবার কাছেই কমবেশি পরিচিত। কিন্তু স্লিম ফিগার গড়তে চাইলেও যে ডাল খেতে হয়, সেটি হয়তো অনেকের কাছেই অজানা। তবে কোন ডাল খাবেন, সেটি তো আগে জানতে হবে। অনেকেই ভাতের সঙ্গে ডাল খান, অনেকে আবার ভাত খাওয়ার শেষে ডাল খান। যেভাবেই ডাল খাবেন এর উপকারিতা পাবেন।

মসুর ডাল

মসুর ডাল প্রোটিনের অন্যতম উপাদান। মসুরের ডাল মানুষের শরীরে বহু রোগ প্রতিরোধের পাশাপাশি স্লিম রাখতে সহায়তা করে। মসুর ডালে থায়ামিন, প্রোটিন, ম্যাঙ্গানিজ ও কোলেস্টেরলের মতো উপাদান রয়েছে। যা শরীর থেকে বাড়তি ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকর। শরীর থেকে খারাপ কোলেস্টেরল বের করে দেয়। শরীরিকে স্লিম করে তুলে। 

মাষকলাইয়ের ডাল

গ্রামে এক বাড়িতে মাষকলাইয়ের ডাল রান্না করলে অন্য বাড়িতে সেই রান্নার গন্ধ পাওয়া যায়। এখন মাষকলাইয়ের সেই গন্ধ কমলেও এর গুণগত মান কমেনি। ডালে প্রোটিন ও ফাইবার থাকায় হজমশক্তি বাড়ায় যা শরীরকে স্লিম রাখতে সহায়তা করে।

অ্যাংকর ডাল

অ্যাংকর ডাল সিদ্ধ হতে দেরি হওয়ায় বাসাবাড়িতে রান্না কম হয়। তবে হোটেলে ডাল রান্নার ক্ষেত্রে সবচেয়ে বেশি অ্যাংকর আগে থাকে। যা আপনি সকালে হোটেলে নাস্তা করতে গেলেই- পরটার সঙ্গে ডাল চাইলেই আপনার সামনে অ্যাংকরের ডাল হাজির। অবশ্য অ্যাংকর ডাল অত্যন্ত পুষ্টিকর। এই ডালে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন-বি আর পটাশিয়াম রয়েছে পর্যাপ্ত। এই ডাল নিয়মিত খেলে শারীরিক গঠন স্লিম হওয়ার পাশাপাশি সৌন্দর্য বাড়াবে। 

ছোলা ডাল

ছোলা ডাল খেতে যতটা সুস্বাদু ততটাই পুষ্টিকর। এতে ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেশিয়াম ও ফসফরাস রয়েছে। যা মানব দেহ মোটা না করে শক্তিশালী ও স্বাস্থ্যবান বানায়। শরীর স্লিম করতে রক্তের চর্বি কমায়। ছোলা ডালে ভিটামিন ‘বি’ থাকায় মেরুদণ্ডের ব্যথা দূর করে।

এফএ

RTVPLUS