logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ১৯ অক্টোবর ২০২০, ১৭:৫১
আপডেট : ১৯ অক্টোবর ২০২০, ১৮:০০

চেহারার সৌন্দর্য ধরে রাখবেন যেভাবে

Food Habit, face, wash,
ফাইল ছবি
মানুষ নিজের লাবণ্য সব সময় ধরে রাখতে চায়। কিন্তু সেই লাবণ্য ধরে রাখতে নিশ্চয়ই কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। অনেকে সেই নিয়ম জেনেও মানতে চান না। ফলে অল্প বয়সে নিজের লাবণ্য হারিয়ে ফেলেন। নিজের লাবণ্য ধরে রাখতে আপনাকে যে কিছু জানতেই হবে।

সিনেমার জগতে নায়ক-নায়িকা নিজেদের লাবণ্য ধরে রাখতে প্রতিনিয়ত পরিচর্যা করেন। অনেকের চেহারা দেখতে খারাপ হলেও নিয়মিত পরিচর্যার কারণে তাদের লাবণ্যতা কমনই মলিন হয় না। সিনেমা জগতে অভিনয় ভাল করার পাশাপাশি নিজের লাবণ্যতা ধরে রাখতে হয়। সিনেমায় কেউ লাবণ্যতা দিয়ে কেউ বা নিজের সেরা অভিয়নটা দিয়ে দর্শকের মন জয় করে থাকেন। ঠোঁটের হাসিতে ঠোঁটের যত্ন, চোখের চাহনিতে চোখের যত্ন সব কিছুইতেই দর্শকের মন জয় করাই একজন অভিনেতার কাজ।  

মানুষ তার লাবণ্য ধরে রাখতে বেশি যত্ন নেয় মুখের। আর এজন্য প্রতিদিন পার্লারে যাওয়া সম্ভব নয়। তবে নিয়মিত পুষ্টিকর খাবার, স্বাস্থ্যজ্ঞান থাকতে হবে।  চলুন জেনে নেই কিভাবে আপনি চেহারায় লাবণ্য ধরে রাখবেন।

দেখবেন অনেকের চোখের নিচে অসংখ্য রেখা, গালে কালো কালো দাম কিন্তু কোনভাবেই দূর করা যাচ্ছে না। এই সমস্যা সমাধানে সবার আগে আপনাকে সূর্যেও আলো থেকে কিছুটা হলেও দূরে থাকতে হবে। খাদ্যভ্যাসে পরিবর্তন আনতে হবে। প্রতিদিন একই ফল না খেয়ে, একেক দিন একেক ধরনের ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। তবে কিছু খাবার রয়েছে যা প্রতিনিয়ত খেতে হবে আপনাকে যা ত্বককে লাবণ্য রাখে।

টমেটো

প্রতিদিন দুপুরে কিংবা রাতে খাবারের শেষে একটু হলেও টমেটো খান। কারণ টমেটোতে অ্যান্টিঅক্সিডেন্ট যা সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

বাদাম

বাদাম খাওয়ার অভ্যাস করুন। কারণ বাদামের বড় অংশই রয়েছে তেল বা চর্ব যা ত্বকে মসৃণ করে ভেতর থেকে উজ্জল করে তোলে।

অলিভ অয়েল

ত্বকের যত্ন নেন এমন মানুষ অলিভ অয়েলের কার্যকারিতা সম্পর্কে জানেন না এমন মানুষ খুব কমেই আছেন। কারণ অলিভ অয়েল প্রতিদিন ত্বকে মালিশ করুন। যা ত্বকের শুষ্কতা দূর করবে।

লেবুর উপকারিতা

লেবুর রস ও লেবুর খোঁসা দুটোই মানুষের জন্য উপকারী। প্রতিদিন লেবু খেলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায়। লেবু রসের সঙ্গে ১০ টেবিল চামচ দুধ মিশিয়ে মুখে ম্যাসাজ করলে ১০ মিনিটের মধ্যেই ফলাফল পাবেন।

ত্বকের যত্ন নেবেন আমার ধুমপান, মদ্যপান ও রাত জাগবেন তাতে খুব একটা লাভ হবে না। অতিরিক্ত দুশ্চিন্তা ছাড়তে হবে নিজেকে উৎফুল্ল রাখতে হবে। ত্বকে লাবণ্য থাকলে অফিসের কাজের গতি যেমন বাড়ে তেমনি পরিবারের সদস্যদের মধ্যে নিজেকে স্বাচ্ছন্দ্য লাগে।

ত্বকের লাবণ্য ঠিক রাখতে চিকিৎসকদের পরামর্শ

ত্বকের লাবণ্যের জন্য নিজেকে সবার আগে গুছিয়ে নিতে হবে। এলোমেল চলা ফেরায় একজন মানুষের যেমন কাজ গোছানো হয় না তেমনি নিজের প্রতিও খেয়াল রাখার সুযোগ থাকে না। তাই লাবণ্য ধরে রাখতে নিয়ম অনুযায়ী চলতে হবে।  

এফএ/এমকে

RTVPLUS