• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মাকড়শা তাড়াতে ঘরোয়া দারুণ সব কৌশল

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২০, ২৩:৪২
Spearmint,
পুদিনা পাতা।

মাকড়সা! নামটা শুনে হয়তোবা অনেকেরই শরীরে ঘিনঘিন শুরু হয়ে গেছে, অনেকেরই হয়তোবা ভয়ে অজ্ঞান হয়ে পড়ে থাকার স্মৃতি মনে পড়ে গেল। বাথরুম থেকে রান্নাঘর, প্রায় সর্বত্রই দেখা মিলে এই কিটের বীরদর্পে হেঁটে বেড়ানোর। অনেকে আবার চেষ্টা ও করেন এদেরকে তাড়াতে, কিন্তু তাড়াতে গিয়ে ব্যর্থ ঝুলি নিয়ে ফিরতে হয়। তবে ঘরে ঘরে এই দৃশ্য খুবই সাধারণ।

এই কীটের হাত থেকে রক্ষা করতে যতোই ঝাড়ু দিন না কেন এরা ঠিক উপস্থিত হবে আপনার বাড়িতে আর জাল ছড়াবে আপনার প্রিয় দেওয়ালের কোণাতে। এর আবার বিষও কিন্তু মারাত্মক। যা আপনার পরিবারকে অসুস্থ করতে পারে। তাহলে উপায় কী? আপনার ঘর থেকে এদের চিরতরে বিদায় দিতে কিছু সহজ উপায় অবলম্বন করতে পারেন।

আরও পড়ুন:
ওজন কমায় মেথি
খাবারের স্বাদ বৃদ্ধি ও শরীর ভালো রাখে কারিপাতা
ত্বকের বার্ধক্য রোধ চান তো কলা খান

পুদিনা পাতা- অনেকেই হয়তোবা জানেন না মাকড়সা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘর থেকে মাকড়সা দূর করতে কিছু পুদিনা পাতা পানি ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। তারপরে সেটি স্প্রে বোতলে ভরে ঘরের যে সব জায়গায় মাকড়সার জাল রয়েছে সেখানে স্প্রে করুন। পুদিনা পাতার বদলে পুদিনা পাতার তেলও ব্যবহার করতে পারেন।

হোয়াইট ভিনিগার- ঘর থেকে মাকড়সার তাড়াতে পুদিনা পাতার থেকেও ভিনেগার বেশি কার্যকরী। ভিনিগারের সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে মাকড়সার জালে স্প্রে করে দিন। মাকড়সা ঘেঁসবে না আপনার বাড়িতে। এছাড়া কয়েকটি লেবু নিয়ে তা থেকে রস বের করে মাকড়সার জাল হতে পারে এমনসব জায়গাগুলোতে স্প্রে করতে পারেন।

এম

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে স্বস্তি পেতে কাঁচা আমের ললি
X
Fresh