smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

খাবারের স্বাদ বৃদ্ধি ও শরীর ভালো রাখে কারিপাতা

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ অক্টোবর ২০২০, ২০:০৪
Curry leaves,
কারিপাতা
রান্নায় কারিপাতা দেওয়ার চল শুরু হয়েছিলো দক্ষিণ ভারতে। খাবারের স্বাদ আনার জন্য  দক্ষিণ থেকে ক্রমশ উত্তরে এসে পড়ে কারিপাতার ব্যবহার। বাঙালির হেঁশেলেও তাই স্থান পেয়েছে এই পাতা। কারণ একটাই, যেকোনো রান্নায় কারিপাতা দিলে তার স্বাদই বদলে যায়।

কিন্তু জানেন কী, শুধু স্বাদ আনাই এই কারিপাতার একমাত্র কাজ নয়। জটিল নানা ধরনের রোগ সারিয়ে দিতে পারে কারিপাতা। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

কারিপাতা ও তার উপকারিতা নিয়ে শিকাগো বিশ্ববিদ্যালয়ের ট্যাং সেন্টার ফর হার্বাল মেডিসিন রিসার্চের গবেষক ড. ভরত বি আগারওয়াল দেখিয়েছেন কারিপাতার উপকার সম্পর্কে। কারিপাতা খেলে প্রায় রক্তে প্রায় ৪৫ শতাংশ শর্করা কমে যায়। রক্তে গ্লুকোজের সমতা বজায় রাখতেও সাহায্য করে কারিপাতা। এতে থাকে অ্যান্টিঅক্সাইড। ভিটামিন, বিটা-ক্যারোটিন, কার্বোজেলের মতো উপাদান থাকায় সহজে জটিল সব রোগ সহজেই শরীরে থাবা বসাতে পারে না। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা পালন করে। রক্তে সঠিক মাত্রায় ইনসুলিন ধরে রাখতে সাহায্য করে কারিপাতা। রক্তে গ্লুকোজের সমতা বজায় রাখে অ্যান্টি-হাইপারগ্লিসেমিক উপাদান।

তবে রান্নার মধ্যে কারিপাতা দিলে কিন্তু এর গুণ অনেকাংশে কমে যায়। তাই চেষ্টা করুন দিনে অন্তত ১০টি কারিপাতা কাঁচা খেতে। তবে অবশ্যই সকালে খালি পেটে। ইচ্ছা করলে (সালাদেরর) সঙ্গেও খেতে পারেন কারিপাতা। এতে রক্তচাপও কম থাকে। রক্তে শর্করার পরিমাণও স্বাভাবিক থাকে।

এস/এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়