smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

এক কাপ কফি দিয়ে রুক্ষ চুল করুন ঝলমলে

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ অক্টোবর ২০২০, ১১:৪১ | আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ১৫:১৮
A cup of coffee
এক কাপ কফি
কফি পান করে মন তরতাজা রাখা যায়, তবে কফি দিয়ে যে চুলও ঝলমলে রাখা যায় তা অনেকের অজানা। কফি ব্যবহার করে ত্বক আর চুলের যত্নও করা যায়। কফি দিয়ে তৈরি হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলে চুল দ্রুত বাড়ে। চুল বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হলে কফি দিয়েই সেই সমস্যা মেটানো যাবে। 

কফি দিয়ে যেভাবে চুলের যত্ন নেবেন-

কফি দিয়ে চুল ধুলে তা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। 

ফর্মুলা ১ 

কফির প্যাক তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে ২ টেবিল চামচ গ্রাউন্ড কফি ও ১ কাপ পানি নিন। এবার ১ কাপ কফি তৈরি করে তা ঠাণ্ডা হতে দিন। মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা মুছে ফেলুন এবং চুল থেকে অতিরিক্ত পানি ঝরিয়ে ফেলুন। এরপর মাথার ত্বকে এবং চুলে ঠাণ্ডা কফি ঢালুন। পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট চুল ঢেকে রাখুন। তারপর হালকা গরম পানির সাহায্যে ভালো করে চুল ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন। দ্রুত ফলাফলের জন্য সপ্তাহে ২-৩ বার এটি করতে পারেন।

ফর্মুলা ২

কফি, নারকেল এবং দই খুব ভালো চুলের জন্য। এটি চুলকে শক্তিশালী করে, চুলের ফলিকলগুলোকে পুষ্ট করে।
প্রথমে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল ও ৩ টেবিল চামচ দই নিন। এবার একটি পাত্রে কফি পাউডার, নারকেল তেল ও দই নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর হাতে পরিমাণমতো এই মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এরপর এক ঘণ্টা চুল ঢেকে রাখুন। এক ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

ফর্মুলা ৩

৮ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি দিয়ে কফি স্ক্রাব বানিয়ে তা চুলে লাগাতে পারেন। পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করুন। মাথা ধুয়ে চুল শুকিয়ে নিন। এটি সপ্তাহে দু’বার করুন।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়