logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৪
আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৫

ত্বকের বার্ধক্য রোধ চান তো কলা খান

Ripe banana on the tree
গাছে পাকা কলা
দামে কম ও সবখানে পাওয়া যায় এমন ফল কলা। মুহূর্তে এনার্জি দেয়, একটা কলা খেলেই প্রায় ভরে যায় পেট। ফলে সহজে খিদে পায় না। 

চলুন জেনে নিই কলা খাওয়ার উপকারিতা- 

ত্বক তাড়াতাড়ি সতেজ রাখে কলা। প্রতিদিন কলা খেলে ত্বকের বুড়ো হওয়ার গতি ঢিমে হয়। এর কারণ, কলায় প্রচুর ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ আছে, ত্বকের পক্ষে যা অত্যন্ত জরুরি। ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্টের কাজও করে, যা ত্বকের কোষ ও টিস্যুকে রক্ষা করে।

ওজন কমানোর জন্যও কলা উপকারী। যদি ফুল ফ্যাট দুধের সঙ্গে কলা খান, আপনার ওজন বাড়বে। কিন্তু দুধ ছাড়া শুধু কলা খান, ওজন কমবে। তবে ওজন কমাতে চাইলে একেবারে পাকা কলা খাবেন না, একটু কম পাকা কলা বেছে নিন। 

ব্লাড প্রেশার কমাতে কলা বেশ উপকারী। এতে প্রচুর পটাসিয়াম রয়েছে, সোডিয়াম খুব কম। একটা বড় কলা খেলে দৈনিক প্রয়োজনের ১০% পটাসিয়াম পাবেন আপনি। ফলে ব্লাড প্রেশার তো কমবেই, হৃদযন্ত্র আর কিডনিও ভাল থাকবে।

গর্ভাবস্থাতেও কলা খাওয়া নিরাপদ। এই সময় অনেকে হাই ব্লাড প্রেশার, মর্নিং সিকনেস, বমি বমি ভাব ইত্যাদিতে ভোগেন। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। কলা এই সমস্ত সমস্যার দারুণ ওষুধ। অতএব নির্ভয়ে কলা খান।

ন্যাচারাল সুগার বা এনার্জিতে ভরপুর হল কলা। তাই এনার্জি ড্রিঙ্ক নয়, কলা খান। এতে রয়েছে ৩ রকম ন্যাচারাল সুগার-সুক্রোজ, ফ্রুক্টোজ আর গ্লুকোজ। তাই যারা নিয়মিত ব্যায়াম করেন বা দৌড়ন, তাদের পক্ষে কলা দারুণ ভালো।

সূত্র- এবিপি আনন্দ 

জিএ

RTVPLUS