• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আদা দিয়ে দূর করুন চুলের খুশকি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৭
Ginger, dandruff, remedy
আদা ও চুলের খুশকি

প্রায় সব রান্নায় ব্যবহার হয় আদা। আদার গুণাবলীর কথা কারও অজানা নয়। শুধু খাবারের স্বাদ বাড়াতে নয়, আদা ঠাণ্ডা লাগা এবং কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি ঘরোয়া প্রতিকারও। তবে আদা চুলের স্বাস্থ্য আর খুস্কির সমস্যাতেও একই রকমের কার্যকরী!
আদার অ্যান্টিব্যাকটেরিয়াল বা অ্যান্টিমাইক্রোবিয়াল ক্ষমতার কারণে চামড়া এবং চুলের গোড়ার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। আদার রস আপনার চুলের গোড়ার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে পারে এবং খুস্কির সমস্যা কমাতেও সাহায্য করতে পারে।

যেভাবে তৈরি করবেন আদার মাস্ক

এক টুকরো টাটকা আদা নিন এবং টুকরো টুকরো করে কাটুন অথবা থেঁতো করুন। এরপর থেঁতো করা আদা অল্প পানিতে দিয়ে কম আঁচে ফুটিয়ে নিন। আস্তে আস্তে বদলে যাবে পানির রঙ এবং কয়েক মিনিটের মধ্যেই হালকা ঘোলাটে হলুদ হয়ে উঠবে পানি। আগুন থেকে নামিয়ে নিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন পানি। ভালো করে সেদ্ধ হওয়া আদা থেকে রস বের করে নিন। পানি ঠাণ্ডা করে নিন। এবার এই পানি একটি ছোট স্প্রে বোতলে ঢেলে রাখতে পারেন এবং সরাসরি আপনার চুলের গোড়ায় স্প্রে করতে পারেন।

আধা ঘণ্টা এই রস আপনার চুলের গোড়ায় ভিজতে দিন এবং তারপর একটি হালকা অ্যান্টি ড্যান্ড্রফ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একবার আদার রস দিয়ে চুলের যত্ন নিন। কমে যাবে খুস্কি বা চুলকুনির সমস্যা।

আরও পড়ুন

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
সড়কে শৃঙ্খলা জোরদারে বিআরটিএ’র নতুন সিদ্ধান্ত
পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি
বিএনপি নেতা হাবিব কারাগারে
X
Fresh