smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

সফল হতে বিখ্যাত নারীদের ৮ পরামর্শ

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৮ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫০
success step
সফলতার সিঁড়ি (প্রতীকী ছবি)
সফল হওয়া খুব বেশি সহজ কাজ নয়। নারী বা পুরুষ উভয়ের জন্যই কাজটা কঠিন। কিন্তু সফল হয়েছেন আর জ্ঞানী হিসেবে পরিচিত বিশ্বের এমন কয়েকজন বিখ্যাত নারী বলছেন জীবনে কয়েকটি মূলমন্ত্র অনুসরণ করতে পারলে যে কাউকে সফল হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করবে।

সফল হবার ৮ মন্ত্র- 

নিজেকে গুরুত্ব দিন

জীবনের যে ক্ষেত্রেই আপনি সফল হতে চান না কেন নিজের যত্ন নিতে শিখতে হবে। এরপর কাছের মানুষের, মানে পরিবার ও ঘনিষ্ঠ মানুষদের জীবনের দৈনন্দিন খবরাখবর রাখুন। অভিনেত্রী এমা থম্পসন বলেন, আপনি নিজেকে সবচাইতে বেশি গুরুত্ব দিতে না পারেন, তাহলে আপনি জীবনের ভারসাম্য খুঁজে পাবেন না।

সামনে এগিয়ে যাওয়া থামাবেন না

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির অসউইজ কনসেন্ট্রেশন ক্যাম্প থেকে ফিরে আসা মনোবিজ্ঞানী এডিথ এজের বলেন, একজন পর্বতারোহী যখন ওপরে উঠতে থাকেন, তিনি পিছলে পড়েন, দুই তিন ধাপ নিচে নেমে যান। কিন্তু ওপরে ওঠা থামান না। মানুষ আমাকে মারতে পারবে, অত্যাচার চালাতে পারবে। কিন্তু আমার আত্মা আর এগিয়ে যাবার চেতনা কেউ শেষ করে দিতে পারবে না।

অন্যরা কী ভাবছে তা ভাবার দরকার নেই

বিখ্যাত কমেডিয়ান এবং লেখক জো ব্রান্ড বলছেন, অন্যরা আপনার সম্পর্কে কী পাত্তা দেবার অত দরকার নেই। আমি ভাবি না অন্যেরা আমার সম্পর্কে কী ভাবছে। আমি আমার নিজের চেহারা পছন্দ করি, কিন্তু আরও বহু মানুষ তা পছন্দ করে না বলেই মনে হয়।

মাথা খাটান

মনোবিজ্ঞানী এডিথ এজের বলেন, যেকোনো পরিস্থিতিতে নিজের বুদ্ধিমত্তা ব্যবহার করুন। অ্যামেরিকায় এসেছি শূন্য হাতে, ইংরেজি জানতাম না। কিন্তু দেখুন আমি এই দেশের একটি নামী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স নিয়ে স্নাতক পাস করেছি। আমি সবাইকে বলি মানুষের সবচেয়ে বড় শক্তি তার মাথা খাটানোর ক্ষমতা।

নিজেকে মাঝে-মধ্যে ছুটি দিন

মার্কিন লেখক মেশেল লোরি বলছেন, একজন মানুষ সব সময় একই রকমভাবে সফল হবে না, সেটা সম্ভব নয়। সব সময় শেখানো হয় আমাদের সবকিছু পারতে হবে। আমাদের সব সময় সৃষ্টিশীল হতে হবে। কিন্তু আমাদের তো বিশ্রাম আর নতুন করে ভাবার জন্যেও সময় চাই।

ব্যর্থতা জীবনের শেষ কথা নয়

কোন কাজে ব্যর্থ হলে ভাববেন না জীবন শেষ। বরং ভাবুন এটা জীবনের একটা 'কমা' মানে স্বল্প বিরতি, 'ফুলস্টপ' বা শেষ নয়। চলচ্চিত্র ব্যক্তিত্ব লিলি কলিন্স বলছেন, আমি সব সময় নিজেকে বলি, কোনকিছু 'নেতিবাচক' হওয়া মানে সেটা 'না' হয়, বরং সেটা হচ্ছে 'এখন নয়'।

দৃষ্টিভঙ্গি বদলান

খারাপ মুহূর্তে আমরা ভাবি আমাদের কবর হয়ে গেছে, বা আমরা ডুবেছি। তবে অন্যভাবে ভাবা যায়, যেমন আমরা ভাবতে পারি নতুন কোন কিছুর বীজ বোনা হয়েছে। অভিনেত্রী কেলেসি ওকাফর বলেন, আমার স্থির বিশ্বাস, আপনাকে আসলে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি নিজের জীবন বা সিদ্ধান্ত সম্পর্কে কেমন মনোভাব পোষণ করেন।

ইতিবাচক মানুষের চারপাশে থাকুন

বিপণন গুরু হিসেবে খ্যাত মেরি পোরটাস বলছেন, কারো চারপাশে যদি ইতিবাচক মানুষ সব সময় থাকে, তাহলে নিজের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলা কিংবা ব্যর্থতা নিয়ে দ্বিধাগ্রস্ত থাকার কথা নয় তার। সব পরিস্থিতিতে ইতিবাচক থাকেন, সব কাজ 'পারব' বলে রাজি হয়ে যান। 

সূত্র- বিবিসি বাংলা 

জিএ  

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়