• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হবে এক চামচ তেলে! 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৫
Bad breath (symbolic image)
নিঃশ্বাসের দুর্গন্ধ (প্রতীকী ছবি)

শরীরের বিভিন্ন রকম চিকিৎসায় হোমিওপ্যাথি, অ্যালোপ্যাথির পাশাপাশি এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে আয়ুর্বেদের নানা পদ্ধতি বহুল প্রচলিত। এমনই এক আয়ুর্বেদ পদ্ধতিতে অতি সহজে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করা যায়। এটি হলো অয়েল পুলিং পদ্ধতি। এর মাধ্যমে সহজে নিস্তার পাওয়া যায় নিঃশ্বাসের দুর্গন্ধ এবং হরেক দাঁতের সমস্যা থেকে।

অয়েল পুলিং পদ্ধতি-

এক চামচ নারকেল তেল, আমন্ড অয়েল নিন। ১৫ থেকে ২০ মিনিট মুখে রাখুন, তবে গিলে ফেলবেন না। আস্তে আস্তে তেল বের করে ফেলুন। কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

অয়েল পুলিং- এর উপকারিতা

আমাদের মুখের ভেতরে প্রায় ৩৫০ রকমের ব্যাকটেরিয়া থাকে। দাঁতের ক্ষয় এবং মুখের ভেতরকার অন্যান্য সমস্যার জন্যে দায়ী ব্যাক্টেরিয়া অয়েল পুলিং পদ্ধতির ফলে নষ্ট হয়, ফলে দাঁতও ক্ষয়ের হাত থেকে বাঁচে। খাদ্যাভ্যাসের কারণে অথবা ঠিক মতো দাঁতের যত্ন না নেয়ার ফলে অনেকে নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যায় ভোগেন। অয়েল পুলিং এই সমস্যা থেকে বাঁচায়।

আমাদের মাড়ি আলগা হয়ে গেলে দাঁত পড়তে শুরু করে। অয়েল পুলিং-এর মাধ্যমে মুখের ভেতরে থাকা জীবাণু নষ্ট হয়, তাতে মাড়ি ভালো থাকে।

লালা আমাদের মুখের জন্য খুব জরুরি। বয়সের সঙ্গে সঙ্গে লালা তৈরি না হলে জেরোস্টোমিয়া হতে পারে। এর ফলে ব্যাকটেরিয়ারাও একই জায়গায় জমতে থাকে। অয়েল পুলিং লালা ক্ষরণে সাহায্য করে।

সূত্র- নিউজ এইটিন

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাশরুমের উপকারিতা ও যেভাবে খাবেন
খতনা বা মুসলমানি কেন করতে হয়, উপকারিতা কী?
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
X
Fresh