• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দাঁড়িয়ে খাবার খেলে বাড়ে হতাশা: গবেষণা   

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৪
Standing food scene
দাঁড়িয়ে খাবার খাওয়ার দৃশ্য

অফিস কিংবা কাজের তাড়ার জন্য আমরা অনেকেই দাঁড়িয়ে গপাগপ খাবার শেষ করি। অনেক সময় খাবার ঠিকমতো চিবাই না। এভাবে খেলে প্রতিদিন একটু একটু করে অবসাদে ডুবতে থাকবেন আপনি। সম্প্রতি এমন তথ্য জানিয়েছে জার্নাল অব কনজিউমার রিসার্চ (Journal of Consumer Research)।

দাঁড়িয়ে খেলে স্বাদেরও তারতম্য হয়। গবেষকরা বলছেন, দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরও বেশি করে পাবেন। কারণ, ভঙ্গি, শরীরের ভারসাম্যের সঙ্গে স্বাদগ্রহণের বিষয়টি জড়িত। তাই বসে খেলে সবাই খাবারে বেশি স্বাদ পান।

সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক, গবেষক দীপায়ন বিশ্বাস বলেন, অনেক সময় দেখা যায়, যেসব বাচ্চারা খেতে ভালোবাসে না। তাদের ভুলিয়ে খাওয়াতে গিয়ে মা-বাবা দাঁড় করিয়ে ঝপাঝপ করে খাওয়াতে থাকেন। দাঁড়ানোর পদ্ধতি যদি সঠিক হয় তাহলে বাচ্চারা অনেক সময়েই চুপচাপ খেয়ে নেয়। কিন্তু তা নাহলে ওদের বিরক্তি আরও বাড়ে। কিছুতে খেতে চায় না।

বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নীচের দিকে আকর্ষণ করে। এতে শরীরের রক্ত নীচের দিকে প্রবাহিত হয়। এবং তা তুলে সারা শরীরে ছড়িয়ে দিতে কষ্ট হয় হৃদপিণ্ডের। ফলে বেড়ে যায় হৃৎস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনালিন (HPA)। স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়। শরীর অবসন্ন হলে খাবারের স্বাদ ভালো লাগে না। সামান্য শারীরিক সমস্যাতেই স্বাদু খাবারও বিস্বাদ হয়ে যায়।

বিষয়টির সত্যতা যাচাই করতে গবেষকরা ৩৫ জনকে পিটা চিপস খেতে দিয়েছিলেন। তাদের মধ্যে কয়েক জন খেয়েছেন দাঁড়িয়ে। বাকিরা খেয়েছেন বসে। যারা দাঁড়িয়ে খেয়েছেন, তারা পিটা চিপসের কোনও স্বাদই পাননি! যারা আরাম করে বসে খেয়েছেন তাদের কাছে অমৃততুল্য চিপসের স্বাদ।

এরপর গবেষকরা হাতে ভারী ব্যাগ ধরিয়ে দিয়ে খেতে দেন ফ্রুট স্ন্যাকস। আগের মতো অর্ধেকে খান দাঁড়িয়ে। বাকিরা বসে। এবার নাকি খাবারের স্বাদ সবথেকে বিস্বাদ মনে হয়েছে সবার কাছে!

সূত্র- এনডিটিভি।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো গবেষণায় হাতেখড়ি অনুষ্ঠিত
যে কারণে এড়িয়ে যাবেন মসলাদার ভাজা খাবার
X
Fresh