logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

হিংসা না করে কর্মক্ষেত্রে নারীরা পরস্পরের বন্ধু হবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ১০ সেপ্টেম্বর ২০২০, ২০:৩১ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৩
Two women at work.
কর্মক্ষেত্রে দুই নারী। প্রতীকী ছবি
স্বীকার করি বা না করি, কর্মক্ষেত্রে প্রতিটা নারী কিছু সমস্যার মুখোমুখি হন। অফিস পলিটিক্স, সেক্সিজম এবং অন্যান্য সমস্যা, নারী কর্মচারীকে সহ্য করতেই হয়। যা পুরুষ কর্মীরা সহজে ভোগেন না। সমস্যা কালে নারীর পাশে দাঁড়াতে পারেন আর একজন নারী। কারণ তিনি আরেকটি নারীর সমস্যা ভালো বুঝতে পারেন। নারীরা যদি কর্মক্ষেত্রে পরস্পরকে সাহায্য করেন তবে কাজের জায়গাটা অনেক সহজ হয়।

যেভাবে নারীরা কর্মক্ষেত্রে পরস্পরের পাশে দাঁড়াবেন, তার কিছু টিপস রইলো-

অফিসে সবার সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করুন। নারীরা নিজেদের মধ্যে একটা গ্রুপ তৈরি করুন। সেখানে কাজের স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করুন, দেখবেন কাজটা অনেক সহজ হবে। তবে এর অর্থ এই নয় অফিসের পুরুষ সহকর্মীদের থেকে বিচ্ছিন্ন হবেন। এতে বরং আরও ক্ষতি হতে পারে। পুরুষ সহকর্মীদের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ুন। 

অফিসে কারও বার্থ ডে বা অন্য কোনও ছোট অনুষ্ঠান করতে হলে নারীরা এই কাজটা নিতে পারেন। গিফট কেনার টাকা তোলা, মাসিক মিটিং-এ স্ন্যাকসের আয়োজন- এই ধরনের অফিস হাউসওয়ার্ক নারীরা করলে ভালো। চেষ্টা করুন এই ধরনের কাজ যেন পুরুষ ও নারীদের মধ্যে সমানভাবে ভাগ হয়। এই ধরনের কাজগুলির কখনোই একা মহিলাদের হতে পারে না।

পুরুষেরা অনেক সময় অফিসে নারী সহকর্মীদের নিয়ে গল্প করেন। অতিরঞ্জিত গল্প থেকে দূরে থাকুন।

মিটিং-এর সময় কোনও নারী টপিক অনুযায়ী কিছু বলতে উঠলে তাকে যেন কেউ বাধা না দেন সেদিকে খেয়াল রাখতে পারেন। তার মতামত যুক্তিযুক্ত হলে অন্য নারীরা সমর্থন করতে পারেন।

সূত্র- এই সময়।   

আরও পড়ুন: ডিভোর্সির সঙ্গে সংসার করতে চাইলে যে বিষয়গুলো মাথায় রাখতেই হবে

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়