• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

বেশি দাঁত ব্রাশ করলে যে ক্ষতি  

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩০
Scene of brushing teeth
দাঁত ব্রাশ করার দৃশ্য

ব্যক্তি জীবনে অনেকেই প্রতিবার খাওয়া-দাওয়া শেষে ব্রাশ করেন। তবে প্রয়োজনের তুলনায় বেশিবার ব্রাশ করলে দাঁত ভালো থাকার পরিবর্তে দাঁতের ক্ষতি হয়। আসলে অতিরিক্ত কোনও কিছুই কিন্তু ভালো নয়!

চা, কফি এবং সফট ড্রিংস খাওয়ার পরপর দাঁত ব্রাশ করা একদম উচিত নয়। কারণ এ ধরনের পানীয়তে থাকা অ্যাসিডের সঙ্গে টুথপেস্টের রি-অ্যাকশনে দাঁতের এনামেল পুড়ে যায়। পাশাপাশি অ্যাসিড দাঁতের এনামেলের ভেতরে এঁটে যায়।

‘ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করা মোটেও জরুরি নয়! তবে দু’বার ব্রাশ করা যাবে। খাওয়ার পর দাঁত ব্রাশ করা কতটা জরুরি তা নির্ভর করে কী ধরনের খাবার খাচ্ছেন তার ওপর।

প্রয়োজনের তুলনায় বেশি ব্রাশ করার ফলে দাঁতের ওপরের স্তর ক্ষতিগ্রস্ত হয়। এতে ‘টুথ সেনসিটিভিটি’ বা দাঁত শিরশির করার সমস্যা দেখা দেয়।

চিকিৎসকেরা বলছেন, ব্রেকফাস্ট ও রাতে খাওয়ার পর— এই দুইবার দাঁত ব্রাশ করা উচিত। তবে খাবার খাওয়া ও দাঁত মাজার মধ্যে ৩০ মিনিটের বিরতি রাখতে হবে। এতে অ্যাসিডের মাত্রা কমে আসবে।

এছাড়া অতিরিক্ত ব্রাশ করা এবং বেশি জোর দিয়ে ব্রাশ করার ফলে দাঁতের এনামেল এবং মাড়ির ক্ষতি হয়। টুথব্রাশের ব্রিসেলস যদি বেশি শক্ত হয়, তাহলে তা দাঁত ও মাড়ি কেটেও যায়।

সূত্র- নিউজ ১৮

আরও পড়ুন: দাঁত ব্রাশ ছাড়াও টুথব্রাশের যত ব্যবহার

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতিরক্ষা ভেদ করে ইরানের হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি
ইরানের হামলায় ইসরায়েলের সামরিক ঘাঁটি ক্ষতিগ্রস্ত
বাগেরহাটে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতি, বজ্রপাতে নিহত ১
ঝালকাঠিতে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি
X
Fresh