• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রতিদিন লবঙ্গ খেলে মুক্তি মিলবে যে রোগ থেকে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৩
Clove
লবঙ্গ

রান্নায় স্বাদ আনে ঝাঁঝালো লবঙ্গ। তবে লবঙ্গের গুণাগুণ শুধু রান্নাতে নয়, তার বাইরেও আছে। গবেষণায় বারবার প্রমাণিত হয়েছে, রোগ নিরাময়ে লবঙ্গের কার্যকারিতা যথেষ্ট।

লবঙ্গে আছে কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন কে ও ম্যাঙ্গানিজ। মস্তিষ্কের বিভিন্ন কাজকর্ম সুষ্ঠু রাখতে ও হাড় শক্ত করতে ম্যাঙ্গানিজ খুব জরুরি। ম্যাঙ্গানিজের একটি উৎকৃষ্ট উৎস হলো লবঙ্গ। লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ফ্রি র্যা ডিকলস কমাতে সাহায্য করে। লবঙ্গের একটি উপাদান হল ইউজেনল, যা প্রাকৃতিক অ্যান্টি- অক্সিড্যান্ট হিসেবে কাজ করে।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে ১টি লবঙ্গ ও ১ গ্লাস গরম পানি পান করলে বিভিন্ন ধরণের রোগের থেকে মুক্তি পাওয়া যাবে। লবঙ্গ হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে। যেমন- গ্যাস, বমিভাব এবং বদহজমের মতো অনেক সমস্যায় লবঙ্গ খুব উপকারী। প্রতিদিন খেলে গলায় সংক্রমণ থেকে রেহাই পাওয়া যায়, বুকের জমে থাকা কফ বের হয়। হজম, পিত্তবিনাশকারী, হাঁপানি, জ্বর, বদহজম, কলেরা, মাথাব্যথা, হাঁচি এবং কাশির মতো রোগেও এটি বিশেষ উপকারী।

লবঙ্গের আরও একটি উপাদান হলো নাইজেরিসিন। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে, নাইজেরিসিন রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছে দেয়, ইনসুলিন উৎপাদনকারী কোষগুলির কার্যক্ষমতা বাড়ায়, এজন্য ইনসুলিন নিঃসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। মধ্যমাত্রার ডায়াবেটিস নিয়ন্ত্রণে লবঙ্গ ভালো কাজে দেয়। কয়েকটি পরীক্ষায় দেখা গেছে, লবঙ্গের উপাদান হাড়ের জোর ও বোন ডেনসিটি বাড়াতে সাহায্য করে।

সূত্র- এই সময়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খতনা বা মুসলমানি কেন করতে হয়, উপকারিতা কী?
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
X
Fresh