• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

দাঁত থাকতে দাঁতের যত্ন নিচ্ছেন তো?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ আগস্ট ২০২০, ১৭:২২
Toothache surgery
ছবি: সংগৃহীত

বাংলায় একটি প্রবাদ আছে ‘দাঁত থাকতে দাঁতের মর্ম কেউ বুজে না।’ এই প্রবাদ বাক্যটি রূপক অর্থে ব্যবহৃত হলেও আক্ষরিক অর্থেও এই প্রবাদের মূল্য কম নয়। অনেকেই আছেন দাঁতের সঠিক যত্ন না নেয়ার কারণে নানা ধরনের অসুখে ভোগেন। তার মধ্যে দাঁতে ব্যথা হওয়ার বিষয়টিই সবচে ভয়াবহ। সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরাসরি চিকিৎসকের পরামর্শ নেয়া অনেকটা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তবে ঘরোয়া কিছু উপায়ে দাঁতের ব্যথা অনেকটা উপশম করা সম্ভব। আরটিভি অনলাইনের পাঠকদের জন্য এমনি কিছু উপায়ের পরামর্শ দেয়া হলো।

১. দাঁতের ব্যথা উপশমে লবঙ্গ একটি কার্যকরী ভেষজ ওষুধ। কারণ লবঙ্গে রয়েছে ইউজিনল নামের একটি পদার্থ। যা দাঁতের ব্যথা অনেকটা নিরাময় করে। প্রথমে বেশ কয়েকটি লবঙ্গ ভালো করে গুঁড়ো করে নিন। তারপর একটি পাত্রে নারকেল তেলের মধ্যে লবঙ্গের গুঁড়োটা মিশিয়ে ব্রাশের সাহায্যে আক্রান্ত স্থানে লাগান তাহলে অনেকটা আরাম পাবেন। অন্যদিকে নারকেল তেলের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও দাঁতের গোড়ার নানা সমস্যা ও সংক্রমণ রোধ করে।

২. দাঁতের ব্যথার জন্য আরেকটি ঘরোয়া ওষুধ হচ্ছে আদা। সামান্য পরিমান আদা কেটে যে দাঁতে ব্যথা সেই দাঁত দিয়ে আস্তে আস্তে চিবাতে থাকুন। অনেকটা ম্যাজিকের মতো কিছুক্ষণের মধ্যে ব্যথার উপশম হবে।

৩. কথায় আছে রসুন হচ্ছে সর্বরোগের ওষুধ। দাঁতের ব্যথার রোগীরাও রসুনের মাধ্যমে দাঁতের ব্যথা থেকে মুক্ত হতে পারেন। যে দাঁতে ব্যথা সেই দাঁতে এক কোয়া রসুন থেঁতো করে একটু লবণ মাখিয়ে লাগিয়ে রাখুন। এতে করে দাঁতের ব্যথা থেকে আপনি মুক্ত হতে পারেন।

তবে এ বিষয়ে দন্ত চিকিৎসক ডা. সাজেদুল হক রুবেল আরটিভি নিউজকে বলেন, যেহেতু এখন করোনা প্রাদুর্ভাবের কারণে চিকিৎসকরা নিয়মিত চেম্বারে বসছেন না। অন্যদিকে হাসপাতালগুলোতেও চিকিৎসকরা করোনা রোগীদের নিয়ে ব্যস্ত-তাই দন্ত রোগীদের ঘরোয়াভাবেই কিছু ব্যবস্থা নিতে হবে। তবে এটা সাময়িক প্রতিরোধের কাজ করবে। যারা সিরিয়াস রোগী তাদেরকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আর সার্জারির বিষয়টাতো ঘরে বসে করা সম্ভব না। দন্ত রোগীদের সকাল এবং রাতে নিয়মিতভাবে দাঁত পরিষ্কার করতেই হবে।

সূত্র: ভারতীয় গণমাধ্যম নিউজ 18

আরও পড়ুন: অসুস্থ যৌনজীবনও মূত্রনালীর সংক্রমণের কারণ

জেবি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh