• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চিকেনের তেলে চিকেন রোস্ট, তৈরি করুন আজই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ আগস্ট ২০২০, ১৪:৫২
chicken roast
চিকেন রোস্ট। ফাইল ছবি

মাছের তেলে যদি মাছ ভাজা যায় তাহলে চিকেনের তেলে অবশ্যই চিকেন ভাজা যাবে। লেবুর রস, লবণ, গোলমরিচ, আদা রসুন আর শুকনো মরিচ হলেই ঝামেলা শেষ। তবে এই রান্নার মূল কথা নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখা। নইলে চিকেন থেকে তেল বের করা মুশকিল। পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসনে চিকেন রোস্ট তৈরি করতে হবে। বাসনের তলাটা কিন্তু হালকা পুড়ে যাবে। বাসনের মায়া করলে স্বাদ মিলবে না।

রেসিপি-

উপকরণ

চিকেন– (হাড় সহ) ৬০০ গ্রাম, পাতিলেবুর রস ৪ চামচ, লবণ– স্বাদ অনুযায়ী, গোলমরিচ বাটা ৪ চামচ, শুকনো মরিচ– (গুঁড়া করা) – ৩/৪ টা, মাখন – ২ চা চামচ, রসুন ও আদা বাটা ২/ ৩ চা চামচ, পিঁয়াজের টুকরা – এক কাপ, রসুন কুঁচি – ২ চামচ, সাজানোর জন্যে গাজর লম্বা করে কেটে হালকা ভাপিয়ে রাখা, বিনস – দুই টুকরা করে কেটে ভাপিয়ে নেওয়া, আলুসিদ্ধ – মাখন ও চিজ দিয়ে মেখে রাখা, চিজ গ্রেট করা – ৩/৪ চামচ, পাতিলেবুর টুকরা।

প্রস্তুত প্রণালী:

চিকেন ভালো করে ধুয়ে পরিষ্কার করে ছোট টুকরা করে কেটে নিন। পাতিলেবুর রস, গোলমরিচ গুঁড়া, লবণসহ সব কটি উপকরণ মাখিয়ে রাখুন। চাকু দিয়ে চিরে দিলে মশলা ভালো করে ভেতরে পৌঁছবে। এবারে অল্প মাখন মাখিয়ে পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের পাত্র হালকা আঁচে বসিয়ে তেল ছাড়া চিকেন দিন। এক নাগাড়ে নাড়তে হবে। চিকেনে থাকা চর্বি থেকে তেল বেরিয়ে আসবে। পোড়া ও প্রায় সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। চিকেন হাড় থেকে ছাড়িয়ে নিতে পারেন আবার হাড়সহ রেখেও দিতে পারেন। একটি প্যানে অল্প মাখন ও চিকেনের তেল গরম করে রসুন কুঁচি ফোড়ন দিন। এরপর পিঁয়াজ নেড়েচেড়ে চিকেনের টুকরো দিয়ে চাপা দিয়ে রাখুন। সেদ্ধ করা গাজর ও বিনস দিয়ে বা আলু সেদ্ধ সাজিয়ে লেবুর টুকরো দিয়ে পরিবেশন করুন। চাইলে রোস্ট করা কারিপাতাও দিতে পারেন।

সূত্র- আনন্দবাজার পত্রিকা।
জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খাবারের স্বাদ বদলে তৈরি করুন মাংসের আচার
X
Fresh