logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২০, ০৯:১৯
আপডেট : ১৮ আগস্ট ২০২০, ১১:০৯

যেভাবে তৈরি করবেন সবজি পায়েস

Vegetable payes
সবজি পায়েস
সবজি খেতে অনেকেরই অনীহা। নাম শুনলে পালায় বাচ্চারা। অথচ শরীরও ঠাণ্ডা রাখে, মেদও কমায় এই সবজি। আজকের রেসিপি সবজি পায়েস। এতে ব্যবহার করা হবে লাউ ও দুধ। মূত্রনালি সংক্রমণেও ম্যাজিকের মতো কাজ করে লাউ। অন্যদিকে, অনেক শিশু কিংবা বড়রা দুধ খেতেও পছন্দ করে না। কিন্তু দুধ মানেই প্রোটিনের সম্ভার। তাই দুধ ও লাউ- এই দুইয়ের মিশেলে যদি কোনও পদ হয়, তাহলে করোনা আবহে পুষ্টিও হবে, আবার খেতেও সুস্বাদু হবে এই পদ। 
খুব সহজেই বাড়িতে তৈরি করুন লাউয়ের ক্ষীর বা লাউয়ের পায়েস। লাউয়ের বদলে চালকুমড়োও ব্যবহার করতে পারেন। 

উপকরণ

লাউ ১ কেজি, দুধ ২লিটার, চিনি ৫০০ গ্রাম, ঘি ২চামচ, কাজুবাদাম কুচি আধ কাপ, কিশমিশ আধ কাপ, ছোট এলাচ ৫টি, সাজানোর জন্য বেদানা। 

যেভাবে রান্না করবেন: 

লাউয়ের খোসা ছাড়িয়ে খুব মিহি করে কুচিয়ে নিন। কুচানো লাউগুলোকে ভালো করে নিঙড়ে লাউ থেকে পানি বের করে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। কড়াইতে ঘি গরম করে কুচানো কাজুবাদামগুলোকে হালকা ভেজে তুলে নিতে হবে। এবার কাড়াইতে ঘি দিয়ে তাতে লাউগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিন। তাতে ফোটানো দুধ দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। এর মধ্যে চিনি, ভাজা কাজুবাদাম কুচানো এবং কিশমিশ দিয়ে ভালো করে নেড়ে এলাচগুলো দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামিয়ে নিলে লাউয়ের পায়েস তৈরি। লাউয়ের পায়েস ঠাণ্ডা হয়ে গেলে এর ওপরে একটু কুচানো কাজুবাদাম, বেদানা কুচি সাজিয়ে মাটির পাত্রে পরিবেশন করুন।

সূত্র- আনন্দবাজার পত্রিকা। 

আরও পড়ুন:

জিএ

RTVPLUS