Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২০, ০৮:৫৭
আপডেট : ১৮ আগস্ট ২০২০, ১১:০৯

সহজে রান্না করুন ‘রুই কাসুন্দি’ 

‘Rui Kasundi’
রুই কাসুন্দি

মাছ মানে প্রোটিন। আর প্রোটিন মানেই রোগ প্রতিরোধ শক্তি। মাছে ভাতে বাঙালির বিশেষ করে রুই মাছ হলে তো আর কথাই নেই। তবে প্রতিদিন কি আর আদা-জিরার মাছের ঝোল ভালো লাগে? তাই একটু স্বাদ বদল হোক। আজ রইলো চেনা রুই মাছের অন্য রেসিপি ‘রুই কাসুন্দি’।

উপকরণ

৪ টুকরা রুই মাছ, পোস্ত বাটা ২ টেবিল চামচ, কালো জিরা হাফ টেবিল চামচের একটু কম, হলুদ গুঁড়া হাফ টেবিল চামচের চেয়ে একটু কম, ধনে গুঁড়া হাফ টেবিল চামচের চেয়ে একটু কম, জিরা গুঁড়া হাফ টেবিল চামচ, কাসুন্দি ৪ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ৫-৬ টেবিল চামচ সরিষার তেল, ২-৩টি কাঁচা মরিচ, ধনে পাতা কুচি।

প্রণালী:

মাছ ভালো করে ধুইয়ে লবণ ও হলুদ দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। কড়াইয়ে তেল দিয়ে একটু গরম হলে মাঝারি আঁচে মাছ ভেজে নিতে হবে। এরপর মাছ ভাজা তুলে নিয়ে কড়াইয়ে আঁচ কমিয়ে কালো জিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। এরপর পোস্ত বাটা, কাসুন্দি, ধনে গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে নাড়তে হবে, যতক্ষণ না তেল আলাদা হয়ে যাচ্ছে।

এর পর হাফ কাপ পানি, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে নাড়তে হবে। এবার মাছটা কড়াইয়ে দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। আঁচ কমিয়ে ৫ মিনিট রাখতে হবে। ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই কাসুন্দি।

সূত্র- আনন্দবাজার পত্রিকা।

আরও পড়ুন:

জিএ

RTV Drama
RTVPLUS