logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২০, ২৩:৫৪
আপডেট : ১৪ আগস্ট ২০২০, ১৮:১৮

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে চিকেন সালাদ, যেভাবে তৈরি করবেন

chicken salad
চিকেন সালাদ। ফাইল ছবি।
করোনাভাইরাসের এই সময়ে কোনও ওষুধ বা টিকা আবিষ্কার হয়নি। তবে এই মারণ ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে যে পদ্ধতিটি এখন পর্যন্ত স্বীকৃত, তা হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারলেই দূরে থাকবে করোনা— এই ধারণা থেকে কেউ গরম পানিতে পাতিলেবু মিশিয়ে খাচ্ছেন, কেউ আবার খেতে শুরু করেছেন বাজার চলতি ভিটামিন।

বিশেষজ্ঞরা সবাই ইমিউনিটি বাড়াতে পরামর্শ দিচ্ছেন। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যাবে এমন একটি খাবার চিকেন সালাদ। চিকেন প্রোটিনের একটি চমৎকার উৎস। এতে রয়েছে প্রয়োজনীয় সব অ্যামিনো অ্যাসিড। যদি আপনি সালাদে সবজি যোগ করেন তবে তার সঙ্গে অন্তর্ভুক্ত করুন কিছু চিকেনের টুকরো। এটি সালাদের গন্ধকে লোভনীয় করবে। সেইসঙ্গে প্রোটিন সমৃদ্ধ হওয়ায় দীর্ঘ সময়ের জন্য ক্ষিদেও মেটাবে। চিকেন সালাদ অত্যন্ত স্বাস্থ্যকর এবং একই সঙ্গে সুস্বাদু। তৈরি করতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। 

যেভাবে তৈরি করবেন- 

উপকরণ

হাড় ছাড়া সিদ্ধ চিকেন-৩৫০ গ্রাম, পানি, লবণ, টুকরো করে কাটা গাজর-১ কাপ, ক্যাপসিকাম স্লাইস করে কাটা-১টি, বাঁধাকপি কুঁচি-এক কাপ, টমেটো কুঁচি-১টা, কাঁচা মরিচ কুঁচি-স্বাদমতো, পেঁয়াজ কুঁচি-১টি ছোট, বিট লবণ, গোলমরিচ গুঁড়া-১ চামচ, ফ্রেশ ক্রিম-১ কাপ।

পদ্ধতি

হাড় ছাড়া চিকেন ভালো করে শ্রেড করে নিন। এর পর একটা পাত্রে সামান্য লবণ দিয়ে তাতে সব সবজি দিয়ে সেদ্ধ করে নিন। এর পর একটা পাত্রে পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ কুঁচি, টমেটো কুঁচি, শ্রেড করা চিকেন, স্বাদমতো বিট লবণ, গোলমরিচ দিয়ে ভালো করে নেড়ে নিন। এর পর ওই সেদ্ধ করা সবজি ১০ মিনিট সেদ্ধ করে নিন। পানি ঝেড়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর পরিবেশন করুন।

সূত্র- এই সময়। 

জিএ

RTV Drama
RTVPLUS