• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

প্রাথমিক পর্যায়ের করোনা সংক্রমণ রুখতে পারে মাউথওয়াশ, বিজ্ঞানীদের দাবি 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২০, ১৭:০২
mouthwash
মাউথওয়াশ। ফাইল ছবি।

দাঁত ব্রাশ করার পাশাপাশি মুখের দুর্গন্ধ দূর করতে অনেকেই ডেন্টাল ফ্লস বা মাউথওয়াস ব্যবহার করেন। তবে শুধু মুখের দুর্গন্ধ কাটাতে নয়, প্রাথমিক পর্যায়ে করোনা সংক্রমণ রুখতেও নাকি সক্ষম মাউথওয়াশ! এমনটাই দাবি করেছেন একদল বিজ্ঞানী।

সম্প্রতি অক্সফোর্ড প্রেস থেকে প্রকাশিত মার্কিন পত্রিকা ‘দি জার্নাল অব ইনফেক্সাস ডিজিজ’র একটি প্রতিবেদনে বিজ্ঞানীরা দাবি করেন, নিত্য ব্যবহারের মাউথওয়াশ মুখ ও গলায় করোনার সংক্রমণ রুখতে সক্ষম। শুধু তাই নয়, ওই সংক্রমিত অংশের ‘ভাইরাল লোড’ কমাতেও কার্যকর ভূমিকা পালন করে।

দীর্ঘ গবেষণায় করোনা আক্রান্ত রোগী ও স্বাস্থ্যকর্মীদের পর্যবেক্ষণ করে বিজ্ঞানীদের দাবি, মুখের লালারস বা দাঁতের ফাঁকে বেড়ে ওঠা ভাইরাস কণার বিস্তার ও সংক্রমণকে সফলভাবে রুখতে পারে মাউথওয়াশ!

‘ফাংশন’ নামের একটি পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে কোরিয়া ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন- এর একদল গবেষকও এমনটাই দাবি করেছিলেন। তারা জানান, সংক্রমণের প্রথম পর্যায়ে করোনাভাইরাস লালারসের মাধ্যমে গলা এবং স্যালাইভারি গ্লান্ডে ছড়াতে শুরু করে। ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে তার বাইরের স্তর বা লিপিড মেমব্রেনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বিজ্ঞানীদের দাবি, মাউথওয়াশে থাকা রাসায়নিক উপাদান করোনাভাইরাসের এই লিপিড মেমব্রেনকে নষ্ট করে দিতে সক্ষম। ফলে ভাইরাসের সংক্রমণ বাধাপ্রাপ্ত হয়।

বিজ্ঞানীদের বলেন, বিশেষত ক্লোরহ্যাক্সিডিন (Chlorhexidine) মাউথওয়াশে থাকা উপাদান পোভিডোন-আয়োডিন, ইথানল এবং সেটিলপাইরিডিনিয়ামের মতো উপাদানগুলো লালারসের সঙ্গে মিশে থাকা ভাইরাসের কণা ও তার লিপিড মেমব্রেনকে নষ্ট করে দিতে কার্যকর ভূমিকা পালন করে।

এ বিষয়ে কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যালেরি ও’ ডোনেল জানান, কিছু মাউথওয়াশে পর্যাপ্ত পরিমাণে ‘ভাইরোসিডাল’ উপকরণ (যে রাসায়নিক উপাদানগুলো ভাইরাস কণাকে নিষ্ক্রিয় করতে সক্ষম) থাকে যা সহজেই ভাইরাসের লিপিড মেমব্রেনকে নষ্ট করতে পারে। ফলে নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মাউথওয়াসের ব্যবহার করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমিয়ে দিতে পারে।

সূত্র- জি নিউজ।

আরও পড়ুন:

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাড়ছে করোনা সংক্রমণ, দেড় মাসে ১১ মৃত্যু
ফের করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, চার দফা ব্যবস্থা নেওয়ার পরামর্শ
X
Fresh