• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এন-95 মাস্ক যেভাবে জীবাণুমুক্ত করবেন 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২০, ১৭:৪৬
N95 mask
এন-95 মাস্ক। ফাইল ছবি।

এন-95 মাস্কের ব্যবহার সুরক্ষিত রাখলেও এর মাধ্যমেও রোগ ছড়ায় বলে জানা যাচ্ছে। এন95 মাস্কের ওপর অনেকেই ভরসা করেছেন। তবে এই মাস্ক পরিষ্কার করা অনেক ঝামেলার। দু'তিন বার ধুলেই এর অবস্থা করুণ হয়ে যায়। বাজারে দামি মাস্কের মধ্যে অন্যতম এটি। কিন্তু ডাক্তার ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে যে স্বাস্থ্য বিধি তৈরি করা হয়েছে তাতে উল্লেখ রয়েছে বাইরে থেকে ফিরে মাস্ক ধুয়ে ফেলতে হবে।

এন-95 ব্যবহারকারীদের করণীয় কী?

সম্প্রতি ভারতীয় বংশোদ্ভূত এক গবেষক এর উপায় বের করেছেন। তিনি জানিয়েছেন, ইলেকট্রিক কুকারে পঞ্চাশ মিনিট শুকনো তাপে এন-95 মাস্ক কার্যকরভাবে স্যানিটাইজ করা সম্ভব।

পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি পত্রিকা জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, মাস্ক একবার ব্যবহারের জিনিস। কিন্তু বর্তমানে যা পরিস্থিতি তাতে একবার ব্যবহার সম্ভব নয়। সেক্ষেত্রে একবার ব্যবহারের পর দ্বিতীয়বার ব্যবহারের আগে মাস্ককে জীবাণু মুক্ত করা একান্ত জরুরি।

ভালভ-রেসপিরেটর থাকলে ভাইরাসের প্রবেশ আটকানো যাবে। কিন্তু শ্বাস ছাড়ার সময় তো জীবাণু ভালভের মাধ্যমে বাইরে বেরিয়ে যাবে। কাজেই যিনি ভালভযুক্ত মাস্ক পরছেন, তিনি নিজেকে নিরাপদ রাখতে পারবেন।

গবেষক বৈদ্যুতিক-কুকারে এই এন-95 মাস্ক স্যানিটাইজের ক্ষেত্রে কার্যকর হওয়ার সম্ভাবনা দেখছেন। গবেষকরা অনুমান করেছেন যে শুকনো তাপে, কোনও রাসায়নিক পদার্থ ছাড়াই জীবাণু নির্মূলকরণ, পরিশ্রুতকরণ, পরিস্রাবণ করতে পারবেন এন-95 মাস্ককে। যা সাধারণ মানুষের হাতের নাগালে।

গবেষক প্রায় ৫০ মিনিট ১০০ ডিগ্রি সেলসিয়াসে বৈদ্যুতিক-কুকারের মধ্যে মাস্কটি রাখেন। এরপর দেখেন করোনভাইরাসসহ চারটি পৃথক শ্রেণীর ভাইরাস মুক্ত হয় মাস্কটি থেকে।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানি-রপ্তানিতে চালু হলো কাউন্টার-ট্রেড ব্যবস্থা
নতুন শিক্ষাব্যবস্থা পরিবর্তনের পরিকল্পনা নেই
নতুন শিক্ষাক্রমের দুই বিষয়ে পর্যালোচনার অনুরোধ শিক্ষামন্ত্রীর
শিক্ষক নিয়োগে আসছে নতুন পদ্ধতি
X
Fresh