logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির উপকারিতা

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৫ আগস্ট ২০২০, ১৯:১৫ | আপডেট : ০৫ আগস্ট ২০২০, ১৯:৩৬
Cinnamon
দারুচিনি। ফাইল ছবি।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির উপকারিতা প্রমাণিত হয়েছে। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি ডায়াবেটিস দেখা দেওয়ার ঠিক আগের পর্যায়ে থাকেন, তবে দারুচিনি খেতে শুরু করুন। এভাবে বাঁচা সম্ভব ডায়াবেটিসের হাত থেকে।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানেও দারুচিনির উপকারিতা অনেক। প্রতিদিন কম করে দারুচিনি খেলে রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে। যদি ডায়াবেটিস হওয়ার মতো পরিস্থিতি হয়, তাহলেও দারুচিনি খান, উপকার পাবেন। জার্নাল অব এন্ডোক্রিন সোসাইটিতে বেরিয়েছে এই তথ্য।

বিশ্বের একটা বড় জনসংখ্যা টাইপ ২ ডায়াবেটিসের শিকার। অর্থাৎ বহু মানুষ ধীরে ধীরে ডায়াবেটিসের কবলে পড়তে চলেছেন। এই সময় দারুচিনি খাওয়া শুরু করুন, উপকার পাবেনই। মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের জোসলিন ডায়াবেটিক সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসক গেলিয়োঁ রোমিও ও তার দল এমন কয়েকজন স্বেচ্ছাসেবককে দারুচিনি খাইয়েছে যারা দ্রুত ডায়াবেটিসের দিকে যাচ্ছিলেন। ১২ সপ্তাহ তাদের দারুচিনি সাপ্লিমেন্ট খাওয়ানো হয়েছে। এতে দেখা গেছে, তাদের রক্তে সুগার লেভেল ধীরে ধীরে নেমে যাওয়া শুরু হয়েছে, দূর হয়েছে ডায়াবেটিস।

 

৫১ জন স্বেচ্ছাসেবককে দুটি দলে ভাগ করে হয়েছে এই দারুচিনি চিকিৎসা। একটি দলকে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম দারুচিনির ক্যাপসুল দিনে তিনবার দেওয়া হয়েছে, বাকিদের দেওয়া হয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন ওষুধ। ১২ সপ্তাহ পর দেখা গেছে, যাদের দারুচিনি দেওয়া হয়েছিল, তাদের ফাস্টিং গ্লুকোজ লেভেলের অস্বাভাবিকতা ঠিক হয়েছে। যদি শরীরে কার্বোহাইড্রেটের রিঅ্যাকশনে অস্বাভাবিকতা দেখা দেয়, তা ধরা হয় ডায়াবেটিসের প্রথম লক্ষণ হিসেবে। তাই দারুচিনি খান, নিশ্চয় সুস্থ থাকবেন।

সূত্র- এবিপি আনন্দ। 

আরও পড়ুন: বাড়িতে তৈরি করুন ডিমের স্কচ


জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়