logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

আত্মহত্যার প্রবণতা কমানোর স্প্রে ‘স্প্র্যাভাটো’!

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৪ আগস্ট ২০২০, ১৮:৪৪ | আপডেট : ০৪ আগস্ট ২০২০, ১৯:২৪
‘Spravato’ and images in depression.
‘স্প্র্যাভাটো’ ও বিষণ্ণতার চিত্র।
বর্তমান বিশ্বে অবসাদে ভোগা মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। এই কারণে প্রতিনিয়ত হু হু করে বাড়ছে আত্মহত্যার সংখ্যা। তবে এবার আত্মহত্যার প্রবণতা কমাতে এসে গেল এক ধরনের স্প্রে, যার নাম ‘স্প্র্যাভাটো’। 

বিষণ্ণতায় ভোগা মানুষের আত্মহত্যার প্রবণতা কমাতে নাকের ড্রপ (ন্যাজাল স্প্রে) আনছে জনসন অ্যান্ড জনসন। ওষুধ ব্যবহারের মাধ্যমে বিষণ্ণতা রোগ সারিয়ে তোলাও সম্ভব বলে দাবি করছেন চিকিৎসকরা। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ড্রপটির অনুমোদন দিয়েছে। ধারণা করা হচ্ছে তাড়াতাড়িই বাজারে আসবে ওষুধটি।

তবে, এটি সকলের জন্য নয়। অবসাদের সমস্যা কাটাতে অন্য প্রচলিত ওষুধ যাদের কাজ না করে, জনসন অ্যান্ড জনসনের তৈরি এই স্প্রে শুধু তাদের জন্য। ‘স্প্র্যাভাটো’ ব্যবহারকারীদের মধ্যে গবেষণা চালিয়ে ইয়েল ডিপ্রেশন রিসার্চ প্রোগ্রাম- এর পরিচালক জেরার্ড সানাকোরা বলেছেন, এই ওষুধ হয়তো আত্মহত্যার প্রবণতার সঙ্গে লড়াইয়ে ব্যক্তিকে কিছু বাড়তি শক্তিও যোগায়।

--------------------------------------------------------------
আরও পড়ুন: ঘরে টিকটিকির উপদ্রব, তাড়াবেন যেভাবে
--------------------------------------------------------------

মার্কিন এ কোম্পানিটির ‘নিউরোসায়েন্স মেডিক্যাল অ্যাফেয়ার’ ইউনিটের ভাইস প্রেসিডেন্ট মাইকেল ক্রেমার জানিয়েছেন, ওষুধটি আত্মহত্যাপ্রবণ ব্যক্তিকে এই প্রবণতা থেকে দূরে রাখতে সহায়তা করবে বলে তাদের আশা।

‘নিউরোসায়েন্স মেডিকেল অ্যাফেয়ার’ ইউনিট মনে করে যুক্তরাষ্ট্রে ১ কোটি ৭০ লাখ মানুষ হতাশাগ্রস্ত। এই জনগোষ্ঠীর ১১-১২ শতাংশ মানুষের জন্য ওষুধটি কার্যকর ভূমিকা রাখতে পারবে।

মাইকেল ক্রেমার জানিয়েছেন, ২০১৯ সালে প্রাথমিক অনুমোদন পাওয়ার পর ‘স্প্র্যাভাটো’ নামের ওষুধটি পরীক্ষামূলক ব্যবহার করে প্রায় ৬ হাজার মানুষ উপকার পেয়েছেন।

সূত্র: পিআর নিউজওয়ার, হেলিও

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়