logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ২৬৫৪ জন, সুস্থ হয়েছেন ১৮৯০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাঁচ টিপস

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ
|  ০২ আগস্ট ২০২০, ১৭:১৭ | আপডেট : ০২ আগস্ট ২০২০, ১৭:৩৮
Nutmeg and Finger Millet
জায়ফল ও রাগি শস্য।
বর্ষাকালে মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা কমে যায়। ফলে নানা ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত অসুখে ভোগেন মানুষ। এই সমস্যা থেকে মুক্তি পেতে উপায় একটাই। বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। শুধুমাত্র সাপ্লিমেন্ট বা ওষুধ খেয়ে নয়, শরীরকে ভেতর থেকে শক্তিশালী করে তুলতে বদল আনতে হবে জীবনযাপনে। নিয়মিত শরীর চর্চার পাশাপাশি নজর দিতে হবে দৈনন্দিন ডায়েটে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে প্রতিদিনের খাবারে যোগ করতে হবে কিছু বিশেষ খাবার। 

এ বিষয়ে ভারতীয় সেলেব্রিটি ডায়েটিশিয়ান রুজুতা দিওয়েকর দিয়েছেন ডায়েট চার্ট।

চলুন জেনে নিই কী খাবেন  

ড্রাই ফ্রুট

প্রতিদিন সকাল শুরু করুন এক মুঠো ভিজানো আমন্ড ও কিসমিস খেয়ে। সারা রাত আমন্ড ভিজিয়ে রাখলে বাড়ে তাতে মজুত ভিটামিনের গুণ, হজম করাও হয় সুবিধার হয়। দিনের যে কোনও সময়ে খিদে পেলে তিন-চারটা কাজুবাদাম অথবা এক মুঠো চিনা বাদামও খেতে পারেন।

ভাত

রোগা হওয়ার হুজুগে অনেকে ডায়েট থেকে ভাত বাদ দিয়ে দেন। কিন্তু একটা কথা সব সময়ে মনে রাখবেন। শরীরে ভাতের উপকারীতে কখনও অস্বীকার করা যায় না। ভাতে প্রচুর পরিমাণে ব্রানচড চেইন অ্যামাইনো অ্যাসিড রয়েছে যা শরীরের পক্ষে খুবই ভালো। এই অ্যাসিড শরীরের স্ট্রেস কমাতে সাহায্য করে।

জায়ফল দেওয়া হলুদ দুধ

এক চিমটে জায়ফলগুঁড়া মেশানো এক গ্লাস হলুদ দুধের জুড়ি মেলা ভার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। ভালো ঘুমেরও ক্ষেত্রেও উপকারী। ভালো ঘুম হলে তবেই না বাড়বে ইমিউনিটি।

আচার বা মোরোব্বা

দুপুর বা রাতের খাবারের সঙ্গে অল্প পরিমাণে আচার বা মোরোব্বা খেতে পারেন। লেবু, আমলকী বা আমের আচার অথবা মোরোব্বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে দোকান থেকে কেনা নয়। তাতে প্রিজারভেটিভ থাকে। চেষ্টা করুন বাড়িতেই আচার বানাতে। পেটের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি শরীরে বাড়বে ভিটামিন বি ১২-এর মাত্রা।

ফিঙ্গার মিলেট বা রাগি শস্য

সাধারণত বাড়িতেই আটার রুটি খাওয়া হয়। গমের আটার পরিবর্তে রাগি শস্যের আটাও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। রাগির তৈরি লাড্ডুও খেতে পারেন, তবে সেটি ঘি-তে পাক দিলে আরও বেশি পুষ্টিকর হয়ে উঠবে।

সূত্র- এই সময়। 

আরও পড়ুন: রোগ প্রতিরোধে খান টক দই

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪৬৬৭৪ ১৪১৭৫০ ৩২৬৭
বিশ্ব ১৮৭২২০৯০ ১১৯৩৬৭৬৪ ৭০৪৬৭৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়