• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গরুর মাংসের ‘গার্লিক বিফ’র রেসিপি 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২০, ২১:২০
‘Garlic Beef’
গার্লিক বিফ। ফাইল ছবি।

এবার যেহেতু ঈদটা বাসায় হবে, সুতরাং রান্না ও ঘরের কাজে মনযোগী হচ্ছেন। কারণ উৎসবের অন্যতম অনুষঙ্গ একটু ভিন স্বাদের খাওয়াদাওয়া। এবছর বাইরে বেরিয়ে বন্ধুবান্ধবদের নিয়ে রেস্টুরেন্টে খাওয়া বন্ধ, তাই বলে কি আনন্দে ভাঁটা পড়বে? মোটেই নয়। বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু গরুর মাংসের মুখরোচক খাবার। আপনার জন্য আজ থাকছে গরুর মাংসের গার্লিফ বিফ। এটি খুবই মজাদার একটি খাবার। আসুন জেনে নেওয়া যাক কিভাবে এটি তৈরি করতে হয়।

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া ১ কাপ ও মরিচ গুঁড়া ১ কাপ, আদা বাটা আধা চা চামচ ও রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া ৬/৭টি ও ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ ও টক দই ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ ও লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী

গরুর মাংস ভালো করে ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে দিন পানি ঝরানোর জন্য। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ সহ সব মসলা নিয়ে আধা ঘণ্টা খানিক মেরিনেট করে রেখে দিতে হবে। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে টমেটো সস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: সহজেই রান্না করুন গরুর মাংসের কড়াই গোস্ত


জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড় খামারিদের কারসাজিতে ৫০০-তে নামছে না গরুর মাংস 
ফের ৫৯৫ টাকায় গরুর মাংস বিক্রি করবেন খলিল
৫০০ টাকায় মাংস বিক্রি করতে চান খলিল, বর্ডার খুলে দেওয়ার দাবি
যে কারণে এবার খলিলও বাড়ালেন গরুর মাংসের দাম
X
Fresh