• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সহজেই রান্না করুন গরুর মাংসের কড়াই গোস্ত

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২০, ১৯:৩২
pan meat
কড়াই গোস্ত। ফাইল ছবি।

কোরবানির ঈদে অনেকে নানান পদের মাংসের আইটেম রান্না করে। তবে সবচেয়ে পছন্দের মাংস রান্নার মধ্যে গরুর কড়াই গোস্ত অন্যতম। এটি কমবেশি সবাই পছন্দ করে থাকে। চাইলে আপনিও রান্না করতে পারবেন সহজে।

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, মাংসের মসলা ১ চা চামচ, দারচিনি ও এলাচ ৩/৪ টুকরো, জয়ফল, জয়ত্রী বাটা ১ চা চামচ, টক দই ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, রসুন কোয়া ২/৩টি, লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী

একটি চালুনি পাত্রে গরুর মাংস রেখে পানি ঝরিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে মাংস, টক দই, লবণ সহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২৫ থেকে ৩০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামী করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছুক্ষণ পরে দেখে নিন মাংস সেদ্ধ হল কিনা। মাংস সিদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কুচি হালকা বাদামী করে ভেজে মাংস কড়াই-এ দিয়ে ২/৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে যাবে আপনার পছন্দের গরুর মাংসের কড়াই গোস্ত।

আরও পড়ুন: গরুর মাংসের কালা ভুনার সহজ রেসিপি

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
প্রায় প্রতিদিনই বেশির ভাগ মানুষ গরুর মাংস দিয়ে ভাত খাচ্ছে : হানিফ
৫৫০ টাকায় গরুর মাংস বিক্রি করছে ছাত্রলীগ
ঈদের দুপুরে মুখরোচক গরুর ভুনা মাংস
X
Fresh