logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২০, ১৮:৪৭
আপডেট : ৩০ জুলাই ২০২০, ১৯:৫৫

গরুর মাংসের কালা ভুনার সহজ রেসিপি 

Beef, roasted kala, easy recipe
কালা ভুনা। ফাইল ছবি।
গরুর মাংসের কালা ভুনা চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার হলেও এখন দেশের কমবেশি সকল মানুষই এই রেসিপিটি পছন্দ করেন। তাই এবার আসুন আমরা জেনে নেই কিভাবে এই মজাদার খাবারটি তৈরি করতে হয়।

উপকরণ- 

২ কেজি হাড় ছাড়া গরুর মাংস, ১/২ চামচ বা মরিচ গুড়া ও ১ চামচ হলুদ গুড়া, ১/২ চামচ জিরার গুড়া ও ১/২ চামচ ধনিয়া গুড়া, ১ চামচ পেঁয়াজ বাটা ও ২ চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি) ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ, পরিমাণ মতো লবণ ও সরিষার তেল।

প্রস্তুত প্রণালী-  

গরুর মাংস খুব সুন্দর করে ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর লবণ, তেল ও বাকি সব মশলা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে (পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদে)। মাখানো মাংসটি এবার চুলায় হালকা আঁচ রেখে জ্বাল দিতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে রাখতে হবে। মাংস সেদ্ধ হতে সময় লাগবে। যদি মাংস সেদ্ধ না হয় তবে আবারও গরম পানি এবং জাল বাড়িয়ে দিতে হবে। ঝোল শুকিয়ে, মাংস নরম হয়ে গেলে রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াই নিয়ে, তাতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ ভাঁজতে থাকুন। সোনালী রং হয়ে আসলো সেই কড়াইতে গরুর মাংস দিয়ে দিতে হবে এবং হালকা আঁচে ভাজতে হবে। মাংস কাল হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন, খেয়াল রাখতে হবে যাতে মাংস পুড়ে না যায়। তবে কালা ভুনা চুলা থেকে নামানোর আগে লবণ চেখে দেখতে ভুলবেন না। যদি চান, কালা ভুনার স্বাদ আরও বাড়াতে। তবে খাঁটি সরিষার তেল ব্যবহার করতে পারেন।

জিএ 

RTV Drama
RTVPLUS