Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২০, ১৮:২৩
আপডেট : ২৯ জুলাই ২০২০, ১৮:৫৮

মধ্যরাতের ‘জিনের বাদশা’ নিয়ে পুলিশের পরামর্শ

Midnight, ‘King of Jinn’ police, advice
বাংলাদেশ পুলিশ ও বিকাশের লোগো।

দেশ জুড়ে মোবাইল ব্যাংকিং অর্থ লেনদেনে জনপ্রিয় হওয়ায় নতুন ধরণের প্রতারণা শুরু করেছে একদল প্রতারক। নতুন কৌশলে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছেন তারা। জিনের বাদশাসহ বিভিন্ন প্রতারক পেতেছে এই ফাঁদ। এসব প্রতারণার কবল থেকে নিজেকে কিভাবে নিরাপদ রাখবেন, সে বিষয়ে বাংলাদেশ পুলিশ তাদের ফেরিফাইড পেইজে পরামর্শ দিয়েছেন।

পাঠকদের জন্যে পুলিশের পরামর্শ তুলে ধরা হলো:

‘মাঝরাতে আপনি গভীর ঘুমে আচ্ছন্ন। এমন সময় হঠাৎ আপনার মোবাইল ফোনে অপরিচিত একটি নম্বর থেকে কল আসবে। কিছুটা মোলায়েম, কিছুটা কর্তৃত্বপূর্ণ কণ্ঠে এক ধরণের ঘোর লাগা সুরে আপনার সাথে কথা বলবে। নিজেকে জিনের বাদশা বলে পরিচয় দিবে। বিষয়টি কাউকে না জানাতে নির্দেশ দিবে। কাউকে জানালে ছেলে-মেয়ের ভয়ংকর ক্ষতি/অমঙ্গল হবে মর্মে ভয় দেখাবে। তারপর আপনাকে কোন গুপ্তধনের সন্ধান দিবে মর্মে হাদিয়া বাবদ কিছু টাকা বিকাশ করতে বলবে।

যদি কেউ বিকাশের মাধ্যমে হাদিয়া পাঠাতে শুরু করে এবং সেটি চালিয়ে যায়, তাহলে এভাবে কয়েকবার টাকা পাঠানোর পর এক সময় তাকে গুপ্তধন নেয়ার জন্য বিশেষ কোন জায়গায় যেতে বলবে। টার্গেট যদি সেই ফাঁদে পা দেয় তাহলে তাকে সেখান থেকে প্রতারকের সুবিধাজনক কোন স্থানে নিয়ে গিয়ে বন্দি করে ফেলে। তারপর ভিকটিমকে বেঁধে রেখে নানারকম শারীরিক নির্যাতন করে এবং তার মোবাইল থেকে তার পরিবারের সদস্যদেরকে কল করে মোটা অংকের মুক্তিপণ দাবি করে।

পরামর্শ: এ ধরণের কলে বিচলিত না হয়ে কলটি কেটে দিন এবং পরবর্তীতে ঐ নম্বর থেকে আবার কল আসলে কল রিসিভ করা থেকে বিরত থাকুন। এ ধরণের কল পেলে বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করুন।’

জিএ

RTV Drama
RTVPLUS