logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ট্রাম্পকে অভিসংশন করার প্রক্রিয়া শুরু করতে স্পিকার ন্যান্সির নির্দেশ

ট্রাম্পকে অভিসংশন করার প্রক্রিয়া শুরু করতে স্পিকার ন্যান্সির নির্দেশ
ফাইল ছবি
মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিসংশনের জন্য প্রতিনিধি পরিষদের একটি কমিটিকে প্রস্তাব তৈরির নির্দেশ দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। তার এই পদক্ষেপকে ট্রাম্পকে ক্ষমতা থেকে উৎখাতের লড়াই শুরুর ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

বৃহস্পতিবার সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে পেলোসি ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তোলেন।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আমাদের গণতন্ত্র এখন হুমকির মুখে। এখন প্রেসিডেন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া ছাড়া আর কোনো সুযোগ তিনি আমাদের সামনে রাখেননি। কারণ তিনি দুর্নীতির চেষ্টা করছেন, আবারও নির্বাচনে তার সুবিধার জন্য।

তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতার অপব্যবহারে লিপ্ত হয়েছেন আমাদের জাতীয় নিরাপত্তাকে উপেক্ষা করে এবং আমাদের নির্বাচনের স্বচ্ছতাকে প্রশ্নের মুখে ফেলে।

ট্রাম্প যখন ২০২০ সালের নির্বাচনে আবারও রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার দৌড়ে নেমেছেন, সে সময় তার অভিসংশনের জন্য আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করলেন পেলোসি ও দলের হাইজ অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যরা। 

তাদের এই অবস্থানের প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেছেন ডেমোক্রেটরা ‘পাগলা হয়ে গেছে’ এবং তাকে অভিসংশন করতে চাইলে দ্রুত করার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠ থাকায় সেখানে ভোটাভুটিতে ট্রাম্পকে অভিসংশনের পক্ষেই রায় আসবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

তবে কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা, তাই সেখানে ট্রাম্পকে অভিসংশনের পক্ষে সমর্থন পাওয়া খুব সহজ হবে না।

এমকে

RTVPLUS