• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পেঁয়াজ প্রাণঘাতী সংক্রমণ ছড়াচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ অক্টোবর ২০২১, ২৩:০৫
পেঁয়াজ

যুক্তরাষ্ট্রে ৩৭টি অঙ্গরাজ্যে হাজারো মানুষ স্যালমোনেলা সংক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন। ধারণা করা হচ্ছে, বিদেশ থেকে আমদানিকৃত কাঁচা পেঁয়াজ থেকে প্রাণঘাতী এ সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে কাঁচা পেঁয়াজ খাওয়া ও ব্যবহারের দিকে সতর্ক করেছে দেশটির প্রশাসন। পেঁয়াজের উৎস অজানা ও তথ্যসংবলিত চিহ্ন না থাকলে লাল, সাদা ও হলুদ পেঁয়াজ ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, স্যালমোনেলা সংক্রমণের সম্ভাব্য উৎস হিসেবে প্রতিবেশী দেশ মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানিকৃত পেঁয়াজ চিহ্নিত করেছে। ইদাহো অঙ্গরাজ্যের হেইলেভিত্তিক প্রতিষ্ঠান প্রোসোর্স আমদানি করেছে ওই পেঁয়াজ।

সিডিসি জানিয়েছে, স্যালমোনেলা সংক্রমণে ৩১ মে থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৬৫২ জনের অসুস্থতার খবর পেয়েছে। এদের মধ্যে ১২৯ জন গুরুতর অসুস্থ এবং হাসপাতালে চিকিৎসাধীন।

এক বিবৃতিতে সিডিসি জানিয়েছে, অসুস্থ ব্যক্তিদের কাছ থেকে পাওয়া তথ্যে প্রায় ৭৫ শতাংশই কাঁচা পেঁয়াজ খাওয়ার পর রোগাক্রান্ত হন বলে জানা গেছে। অসুস্থ ব্যক্তিদের অনেকেই একই রেস্তোরাঁর খাবার খেয়েছেন।

এ অবস্থায় চিহুয়াহুয়া থেকে আমদানিকৃত পেঁয়াজ না খাওয়ার পরামর্শ দিয়েছে সিডিসি।

স্যালমোনেলা সংক্রমণের অন্যতম উপসর্গ হলো ডায়েরিয়া, জ্বর ও পেট ব্যথা। দূষিত খাবার খাওয়ার পরবর্তী ছয় ঘণ্টা থেকে ছয় দিনের মধ্যে উপসর্গ দেখা দিতে পারে।

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
বাংলাদেশ ও আমিরাতে ভারতের পেঁয়াজ কূটনীতি
রাজবাড়ীতে ‘কালো সোনা’ পেঁয়াজ বীজ চাষে স্বপ্ন দেখছে কৃষক
পেঁয়াজ আমদানিতে আমাদের ঝুঁকি নিতে হয়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
X
Fresh