• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টিকা নিয়ে তামাশা করে মারা গেলেন করোনায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২১, ২০:০৩
স্টিফেন হারমন

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে অনেকে বিভ্রান্তি ছড়িয়েছেন। আবার করোনা প্রতিরোধী টিকা নিয়ে মানুষ মারা গেলে বিভ্রান্ত ছড়ায়। এতে অনেকেই টিকার কার্যকারিতা ও গুরুত্ব নিয়ে কটাক্ষ করেন। তেমনই একজন যুক্তরাষ্ট্রের স্টিফেন হারমন। করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু থেকেই কটাক্ষ ও হাস্যরস পোস্ট দেয়ায় পরিচিতি পেয়েছিলেন। সেই ব্যক্তিই এক মাস করোনার বিরুদ্ধে লড়ে হার মেনেছেন। মৃত্যু হয়েছে স্টিফেনের।

রোববার (২৫ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা ছিলেন স্টিফেন হারমন। ৩৪ বছর বয়সী স্টিফেন সেখানকার হিলসং মেগাচার্চের সদস্য। এই ধর্মীয় গোষ্ঠীর সদস্যরা করোনার টিকা নেওয়ার বিপক্ষে।

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশ যখন টিকা সংগ্রহ নিয়ে চাপে রয়েছে। তখনও স্টিফেন ধর্মীয় বিশ্বাস থেকে টিকা বিরুদ্ধে সোচ্চার ছিলেন। স্টিফেন টিকা না নেওয়ার জন্য তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালিয়েছিলেন। গত জুনে তিনি টুইট করেছিলেন, ‘শুধু টিকাই নয়, আমার আরও ৯৯টি সমস্যা আছে।

এক মাস আগে টিকাবিরোধী স্টিফেন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ফুসফুস সংক্রমিত হয়েছিল তার, নিউমোনিয়ায় আক্রান্ত হন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে গত বুধবার হার মেনেছেন তিনি। ওই দিন লস অ্যাঞ্জেলেসের একটি হাসপাতালে মারা যান স্টিফেন।

অসুস্থ হওয়ার পরও বদলায়নি স্টিফেনের মনোভাব। হাসপাতালের বিছানায় শুয়েও তিনি বলতেন, তার ধর্মবিশ্বাস তাকে করোনা থেকে সুরক্ষা দেবে। এ জন্য টিকার কোনো প্রয়োজন নেই।

হিলসং ধর্মীয় গোষ্ঠীর ব্রায়ান হিউস্টন গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে স্টিফেনের মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি লেখেন, ‘আমাদের প্রিয় বন্ধু স্টিফেন করোনায় মারা গেছেন। এটা হৃদয়বিদারক!’

এফএ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ৫৭
করোনায় আক্রান্ত হলেন ডিবিপ্রধান হারুন
X
Fresh