• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বে সবচেয়ে কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর জন্মদিন উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জুন ২০২১, ১৭:২৪
বিশ্বে সবচেয়ে কম ওজন নিয়ে জন্মগ্রহণকারী শিশুর জন্মদিন উদযাপন

বিশ্বে সবচেয়ে কম ওজন নিয়ে জন্মগ্রহণ করায় বিশ্ব রেকর্ড অর্জনকারী শিশুর প্রথম জন্মদিন উদযাপন করা হয়েছে। শিশুটি মাত্র এক পাউন্ড বা সাড়ে চার’শ গ্রাম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিল। যদিও একটি সুস্থ সম্পন্ন শিশুর জন্মগ্রহণের সময় সাড়ে সাত পাউন্ড বা ৩ কেজি ৪০০ গ্রাম ওজন থাকা প্রয়োজন।

শিশুটির নাম রাখা হয়েছে রিচার্ড স্কট উইলিয়াম। গত বছর ৫ জুন শিশুটি আমেরিকার মিনিসোটা শিশু হাসপাতালে জন্মগ্রহণ করে। শিশুটি জন্মগ্রহণের পর চিকিৎসকরা তার বাঁচার আসার ছেড়ে দিয়েছিলেন। ওই সময় চিকিৎসকরা জানিয়েছিলেন, শিশুটি এতটাই অপরিপক্ব অবস্থায় জন্মগ্রহণ করেছে যে তার বাঁচার হার শূন্য শতাংশ।

শিশুটিকে বাঁচিয়ে রাখার জন্য চিকিৎসকদের সর্বোচ্চ চেষ্টা করার অনুরোধ জানান তার বাবা-মা। এরপরই শিশুটিকে ইনকিউবেটরের মধ্যে রাখা হয়। ১৩১ দিন পর শিশুটির ওজন যখন এক আউন্স বা ৩৩৮ গ্রাম বেড়ে যায় তখনই চিকিৎসকরা শিশুটিকে বাঁচানোর জন্য নড়েচড়ে বসে।

শিশুটির মা আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএএনকে জানান, বাচ্চাটি জন্মগ্রহণের পর আমি ভাবিনি যে আমার বাচ্চাটি বেঁচে যাবে। দীর্ঘ ৬ মাস আমাকে হাসপাতালে থাকতে হয়েছে। এরপরই উইলিয়ামকে নিয়ে আমরা বাসায় ফিরি।

বিশ্বে এ ধরনের শিশু বেঁচে যাওয়ার ঘটনা খুবই বিরল।

জেএইচ/এফএ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির কার্জন হলে ছাত্রলীগের জন্মদিন উদযাপন
X
Fresh