• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফের জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পেলেন গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ০৯:০০
অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার (১৮ জুন) শপথ গ্রহণ করেন তিনি। শপথ গ্রহণের পর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস থেকে নেয়া শিক্ষা কাজে লাগানোর জন্য প্রতিশ্রুতি দিয়েছেন ৭২ বছর বয়সী পর্তুগীজ এ রাজনীতিবিদ।

২০২২ থেকে আগামী ২০২৬ সাল পর্যন্ত মহাসচিবের দায়িত্ব পালন করবেন অ্যান্তোনিও গুতেরেস। প্রতিটি মেয়াদে মহাসচিবের দায়িত্ব থাকে পাঁচ বছর। গত সপ্তাহে গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটিতে সুপারিশ করা হয়। সবসময় সাধারণ পরিষদ নিরাপত্তা পরিষদের সুপারিশ পালন করে থাকে। দ্বিতীয়বার মহাসচিব হওয়ায় ২০২২ সালের ১ জানুয়ারি থেকে দ্বিতীয় মেয়াদের কার্যক্রম শুরু হবে অ্যান্তোনিও গুতেরেস’র।

জাতিসংঘের সদরদপ্তর নিউইয়র্কে শপথ গ্রহণ করার পর এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ, একটি বড় সম্ভাবনা তৈরি হয়েছে সামনে। করোনা মহামারি সমস্যাকে বদলে দিয়ে এমন একটি বিশ্ব তৈরি করা, যা থেকে সবার শিক্ষা গ্রহণ করা যেতে পারে।

১৯৪৯ সালের ৩০ এপ্রিল পর্তুগালের রাজধানী লিসবনে জন্মগ্রহণ করেন অ্যান্তোনিও। ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। এরপর ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালনের পর ২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন অ্যান্তোনিও গুতেরেস। সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস

এসআর/

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh