Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করছে বাইডেন প্রশাসন

আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করছে বাইডেন প্রশাসন
আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করছে বাইডেন প্রশাসন

সংযুক্ত আরব আমিরাতের নিকট ২ হাজার ৩শ’ কোটি ডলারের অস্ত্র বিক্রির যাবতীয় প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। মোটা অংকের অস্ত্র চালানোর মধ্যে থাকবে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান। এছাড়াও থাকবে আর্মড ড্রোন।

বুধবার (১৪ এপ্রিল) পার্সটুডের এক প্রতিবেদন থেকে এ বিষয়ে জানা গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। ওই মুখপাত্র জানিয়েছেন, অস্ত্র বিক্রির বিষয়ে আমাদের সরকার সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে পর্যালোচনা ও পরামর্শ করছে। আমিরাত সরকার এসব অস্ত্র কোথায় ব্যবহার করবে তা জানার জন্য চেষ্টা করছে মার্কিন প্রশাসন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার শেষ সময়ে আমিরাতের সঙ্গে এই অস্ত্র বিক্রির বিষয়টি চুক্তি হলেও বাইডেন প্রশাসন দায়িত্ব গ্রহণের পর পর্যালোচনার জন্য স্থগিত করা হয়। চুক্তিটি কার্যকর হলে ৫০টি এফ-৩৫ জঙ্গিবিমান ও ১৮টি এমকিউ-৯বি ড্রোন পাবে সংযুক্ত আরব আমিরাত। এছাড়াও থাকবে আকাশ থেকে আকাশে ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র।

প্রসঙ্গত, ইসরাইলের সঙ্গে কথিত শান্তি চুক্তি স্বাক্ষরের পরপরই তৎকালীন ট্রাম্প প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের নিকট এসব অস্ত্র বিক্রির জন্য উদ্যোগ গ্রহণ করে।

এসআর/

RTV Drama
RTVPLUS