• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বাইডেনের শপথগ্রহণে যা থাকছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২১, ২০:৩৩
আরটিভি নিউজের সংগৃহীত ছবি #Rtv #Rtvonline #News #That, what, Biden, swearing, means
আরটিভি নিউজের সংগৃহীত ছবি #Rtv #Rtvonline #News

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন ডিসির মার্কিন আইনসভা ক্যাপিটল ভবন প্রঙ্গনে আজ স্থানীয় সময় বুধবার বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায়) আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করবেন। একই সাথে শপথ নেবেন দেশটির ইতিহাসে প্রথমবারের মতো নির্বাচিত হওয়া নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

নিয়মতান্ত্রিকভাবে যুক্তরাষ্ট্রের একজন নবনির্বাচিত প্রেসিডেন্ট শপথ গ্রহণে বলবেন, ‘আমি একনিষ্ঠভাবে শপথ গ্রহণ করছি যে, আমি বিশ্বস্ততার সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়ের দায়িত্ব সম্পাদন করব এবং আমি আমার সামর্থের সবটুকু দিয়ে যুক্তরাষ্ট্রের সংবিধানের সুরক্ষা, সংরক্ষণ ও প্রতিপালন করব।’
প্রথমে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস, পরে প্রেসিন্টে হিসেবে শপথ নিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হয়ে যাবেন বাইডেন। তারপর হোয়াইট হাউজে চলে যাবেন তিনি, যেটা হতে যাচ্ছে তার আগামী চার বছরের কর্মস্থল ও বাসস্থান।

নিরাপত্তা ব্যবস্থার হালচাল
প্রেসিডেন্টের অভিষেকে প্রথাগতভাবেই নিরাপত্তা পরিকল্পনা থাকে। আর ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল ভবনে তাণ্ডব চালানোর কারণে এবার কঠোর নিরাপত্তা থাকছে। শহরের বেশিরভাগ অংশেই চলাচল আটকে দেওয়া হয়েছে। এদিকে ওয়াশিংটন ডিসিতে আগে থেকেই জরুরি অবস্থা জারি রয়েছে, যা বলবৎ থাকবে অভিষেক শেষ হওয়া পর্যন্ত।

ট্রাম্প কি অভিষেকে থাকবেন?
বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সময় সশরীরে উপস্থিত থাকবেন, এটা যুক্তরাষ্ট্রে একটা প্রথায় পরিণত হয়েছিল। যদিও এই প্রথা কখনো কখনো অপ্রস্তুত ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করে। কিন্তু এই বছর সেই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে যোগ হচ্ছে ভিন্ন মাত্রা। অভিষেক অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট হাজিরই হচ্ছেন না।

করোনাভাইরাসের কারণে এবারের শপথ অনুষ্ঠান
যুক্তরাষ্ট্রে কোনও নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে লাখ লাখ মানুষ রাজধানী ওয়াশিংটন ডিসিতে এসে জড়ো হন। কিন্তু এ বছরের উদযাপনে চরম কাটছাঁট করা হয়েছে বলে জানিয়েছে বাইডেন টিম। মঞ্চে যারা থাকবেন তাদের প্রত্যেকের মুখই থাকবে মাস্ক।

করোনার মধ্যেও পাল্টাবে না তারকাদের উপস্থিতি
সাম্প্রতিক বছরগুলোতে নতুন প্রেসিডেন্টরা অভিষেকের দিনে দেশের সবচাইতে জনপ্রিয় তারকাদের হাজির করেছেন। মহামারি সত্ত্বেও এ বছরও ব্যতিক্রম হবে না। জো বাইডেনের সক্রিয় সমর্থক লেডি গাগা উপস্থিত থাকবেন এবারের অভিষেকে।তিনি জাতীয় সঙ্গীত গাইবেন। পরে মঞ্চে গান গাইবেন জেনিফার লোপেজ।
আর শপথ গ্রহণের পর অভিনেতা টম হ্যাংকসের উপস্থাপনায় ৯০ মিনিটের একটি টেলিভিশন শো হবে। এই অনুষ্ঠানে যোগ দেবেন জন বন জোভি, ডেমি লোভ্যাটো এবং জাসটিন টিম্বারলেক। অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সবগুলো গুরুত্বপূর্ণ টিভি নেটওয়ার্ক এবং স্ট্রিমিং প্লাটফর্মগুলোতে সম্প্রচারিত হবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা
ডেমরায় প্রাইভেটকারের ধাক্কায় ভ্যানচালকের মৃত্যু
স্বাক্ষর জাল করে ভুয়া কাবিননামা, কাজি-সহযোগী কারাগারে
জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি
X
Fresh