• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের যে সিদ্ধান্ত বদলাবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জানুয়ারি ২০২১, ১৯:১৩
Biden, change, Trump, decision
ট্রাম্পের যে সিদ্ধান্ত বদলাবেন বাইডেন

করোনা মহামারির সময়ে বিভিন্ন দেশ থেকে আমেরিকায় ভ্রমণের নিষেধাজ্ঞা দিয়েছিল ট্রাম্পের প্রশাসন। চলতি বছরের ২৬ জানুয়ারি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত ছিল ট্রাম্পের। কিন্তু নির্বাচনে পরাজিত হওয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহেরর সিদ্ধান্তটি নিতে পারেনি। আমেরিকার রাষ্ট্রীয় ক্ষমতায় জো বাইডেন বসা মাত্রই নিষেধাজ্ঞাটি বহাল রাখার সিদ্ধান্ত ইতোমধ্যেই নিয়েছে।

আগামীকাল বুধবারই প্রেসিডেন্ট হিসাবে শপথ নিচ্ছেন জো বাইডেন। তার একদিন আগে বাইডেনের মুখপাত্র জেন পাসকি বলেন, নতুন প্রশাসন ট্রাম্পের সিদ্ধান্ত বদল করবে। আগের মতোই ব্রাজিল, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি থেকে আমেরিকায় ঢোকা নিয়ে নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞা তুলে নেয়ার কোনো ইচ্ছে জো বাইডেন প্রশাসনের নেই। করোনাভাইরাস ঠেকাতে আন্তর্জাতিক ক্ষেত্রে যাতায়াতের উপর আরও কড়া স্বাস্থ্যবিধি চালু করার কথা ভাবা হচ্ছে বলে জানান বাইডেনের মুখপাত্র জেন পাসকি।

গত সপ্তাহে সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান একটি নির্দেশ দেন। সেখানে বলা হয়েছে, করোনা-নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলেই ২৬ জানুয়ারি থেকে অ্যামেরিকায় ঢোকা যাবে। এই নির্দেশই বদলাতে চলেছে বাইডেনের প্রশাসন।

করোনা নিয়ে প্রথম থেকেই ট্রাম্পের সঙ্গে বাইডেনের মতবিরোধ সামনে এসেছে। প্রথমদিকে ট্রাম্প করোনাকে হালকাভাবে নিয়েছিলেন। তিনি মাস্ক পরারই বিরোধী ছিলেন। কোনো কড়াকড়িও করেননি। বাইডেন বারবার এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেছেন। তিনি মনে করেন, ট্রাম্পের ভুল নীতির জন্যই অ্যামেরিকায় করোনার এতখানি তাণ্ডব দেখা যাচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরেই বাইডেন করোনা নিয়ে নীতি তৈরির জন্য টাস্ক ফোর্স গঠন করেছেন। প্রেসিডেন্ট হয়েই সেই টাস্ক ফোর্সের সুপারিশ তিনি রূপায়ণ করতে চান। বাইডেনের প্রাথমিক কাজ হলো, করোনা ঠেকানো এবং অ্যামেরিকার অর্থনীতিকে চাঙ্গা করা। ফলে ট্রাম্পের আমলের অনেক সিদ্ধান্তই বদল করতে পারেন তিনি। সূত্র: রয়টার্স

এফএ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে বাল্কহেড-স্পিডবোট চলাচল নিয়ে যে সিদ্ধান্ত হলো
শিল্পী সমিতির নির্বাচন নিয়ে নতুন সিদ্ধান্ত
নাম পেল বাইডেন-জয়ার তিন কন্যা
‘খালেদা জিয়ার বিদেশ যাওয়ার বিষয়ে ২৫ মার্চের মধ্যে সিদ্ধান্ত’
X
Fresh