• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২১, ২৩:৪৬
safari, park, infested, several, gorillas
সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত

বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্কে রয়েছেন মানুষ। এবার নতুন করে গরিলার শরীরে করোনা আক্রান্তের তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের সান দিয়েগো জু সাফারি পার্কের কয়েকটি গরিলার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। বিশ্বে প্রথমবারের মতো এ প্রজাতির প্রাণীর শরীরে করোনা সংক্রমণের কথা জানা গেল।

এর আগে দেশটির ব্রোঙ্কস চিড়িয়াখানায় কয়েকটি বাঘ ও সিংহের শরীরে কভিড-১৯ ভাইরাস ধরা পড়ে।

সান দিয়েগো জু সাফারি পার্কে একসঙ্গে থাকা আটটি গরিলার দেহে ভাইরাস রয়েছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে কয়েকটির কাশিও হচ্ছে।

করোনার সংক্রমণ ঠেকাতে গত ৬ ডিসেম্বর থেকে জনসাধারণের জন্য বন্ধ রয়েছে সান দিয়েগো জু সাফারি পার্ক। তার পরও যুক্তরাষ্ট্রে কৃষি বিভাগের ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিসের পরীক্ষাগারে তিনটি গরিলার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সেখানকার আটটি গরিলার সবক'টির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।সূত্র: বিবিসি বাংলা

ধারণা করা হচ্ছে, পার্কের রক্ষণাবেক্ষণ কর্মীদের একজনের মাধ্যমে গরিলাগুলো সংক্রমিত হয়েছে। ওই কর্মীর করোনা শনাক্ত হলেও তার কোনো লক্ষণ ছিল না। গরিলার আশপাশে যাওয়ার সময় তিনি মাস্ক পরে ছিলেন।

পার্কের পরিচালক লিসা পিটারসন জানিয়েছেন, করোনা শনাক্ত হলেও গরিলাগুলো ভালো আছে। সবক'টিকেই আলাদা রাখা হয়েছে। তারা খাবার ও পানি গ্রহণ করছে। আশা করা হচ্ছে, সেগুলো সম্পূর্ণ সুস্থ হয়ে যাবে।

মানুষের ডিএনএর সঙ্গে প্রায় ৯৮ শতাংশ মিল রয়েছে গরিলার। গবেষণায় জানা গেছে, মানুষ ছাড়া আরও কিছু প্রাণী করোনায় আক্রান্ত হতে পারে। তবে গরিলার ওপর করোনার প্রভাব কতটা মারাত্মক হতে পাওে, তা এখনও জানা যায়নি।

সান দিয়েগো পার্কে যেসব গরিলা করোনায় আক্রান্ত হয়েছে, সেগুলো ওয়েস্টার্ন লোল্যান্ড গরিলা। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের তথ্য অনুযায়ী রোগ ও পাচারের কবলে পড়ে বিগত ২০ বছরে এ প্রজাতির ৬০ শতাংশ গরিলা হারিয়ে গেছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
হিলিতে অতিরিক্ত গরমে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা
X
Fresh