logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

বাইডেনকে বিদেশি নেতাদের সঙ্গে যোগাযোগ করতে দিচ্ছে না ট্রাম্প

Trump is not allowing Biden to communicate with foreign leaders
বাইডেনকে বিদেশি নেতাদের সঙ্গে যোগাযোগ করতে দিচ্ছে না ট্রাম্প
মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেশটির নবনির্বাচিত ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনকে বিদেশি নেতাদের সঙ্গে যোগাযোগ করতে দিচ্ছে না। বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর বিদেশি নেতারা তাকে অভিনন্দনবার্তা পাঠান। কিন্তু সেসব বার্তা তাকে দেখতে দেয়া হচ্ছে না। খবর বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সদ্যসমাপ্ত নির্বাচনের ফল এখনও মেনে নেননি। অপরদিকে নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন জোরেশোরে সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছেন। ক্ষমতা গ্রহণ উপলক্ষে ট্রানজিশন টিম গঠনের পর এবার তিনি ঘর গোছাতে নজর দিয়েছেন। নতুন চিফ অব স্টাফ হিসেবে ঘনিষ্ঠ রন ক্লেইনকে এরইমধ্যে তিনি মনোনীত করেছেন। ১৯৮০-এর দশক থেকে বাইডেনের সহযোগী হিসেবে কাজ করছেন ক্লেইন।

সাধারণ নিয়ম অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর নতুন প্রেসিডেন্টের সব ধরনের যোগাযোগের ব্যবস্থা করে থাকে। কারণ, ফলাফল ঘোষিত হওয়ার পর থেকে অনেক দেশ নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠাতে শুরু করেন। তখন পররাষ্ট্র দপ্তর নতুন প্রেসিডেন্টকে সহায়তা করে। 

কিন্তু এবার প্রেসিডেন্ট ট্রাম্প পরাজয় স্বীকার না করায় তার প্রশাসন পররাষ্ট্র দপ্তরে বাইডেনের প্রতিনিধিদের প্রবেশ করতে দিচ্ছে না। এমনকি নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্টের দৈনন্দিন গোয়েন্দা ব্রিফিংয়েও বাইডেনকে জানানো হচ্ছে না। তবে বাইডেন শিবির পররাষ্ট্র দপ্তরের সংশ্লিষ্টতা ছাড়াই বিদেশি নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। এরইমধ্যে এরই মধ্যে অনেক বিদেশি নেতার সঙ্গে কথাও বলেছেন বাইডেন।
পি
 

RTVPLUS