logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ নভেম্বর ২০২০, ২২:৪২
আপডেট : ০৮ নভেম্বর ২০২০, ১০:৩৮

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন (ভিডিও)

পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রেসিডেন্ট হচ্ছেন ৭৭ বছর বয়সী জো বাইডেন। তার জন্য পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর মসনদে বসা এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। ৫৩৮ ভোটের মধ্যে এ পর্যন্ত তিনি ২৯০টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। ২৭০ ভোট পেলেই তিনি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছে যেতেন। খবর এপির।

মার্কিন ইতিহাসে সবচেয়ে বয়স্ক জো বাইডেন দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন। অপরদিকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন।

আগামী জানুয়ারিতে তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। ভোটের ফলাফলের হিসাবে পেনসিলভেনিয়ায় জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। পেনসিলভেনিয়ায় জেতার মাধ্যমে বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেন।

বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। তিনি বসবাস করেন ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিনটনে। তার বাবার নাম জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র। বাইডেনের জন্মের আগে তার বাবা একজন ব্যবসায়ী ছিলেন। কিন্তু বাইডেনের জন্মের পর ব্যবসায় ধস নামে। এক পর্যায়ে তিনি চুল্লি­পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতে বাধ্য হন। পুরোনো কার বিক্রয় কর্মী হিসেবে কাজ করেন জোসেফ রবিনেট। এ কারণে বাল্যকালে আর্থিক অনটনের মধ্য দিয়ে বড় হতে হয় বাইডেনকে। ১৯৬৮ সালে আইন পাস করার পর উইলমিংটনে ফিরে যান বাইডেন। সেখানে আইনের প্র্যাকটিস শুরু করেন। একই সঙ্গে ডেমোক্রেটিক দলের সক্রিয় কর্মী হিসেবেও কাজ করতে থাকেন। ১৯৭০ সালে নিউক্যাসল কাউন্টি কাউন্সিলে নির্বাচন করে জয়ী হন। ১৯৭১ সালে নিজের একটি ল’ ফার্ম খোলেন বাইডেন। 

পি

RTVPLUS