• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কলকাতায় আম্পানের আক্রমণ শুরু, গতি ১০০ অতিক্রম করলো

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০২০, ১৭:০৯
Don't risk getting out on the road
ঘূর্ণিঝড়ের চিত্র। ছবি- আনন্দবাজার পত্রিকা।

ভারতের উপকূলে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় 'আম্পান’। আইলা, বুলবুল কিংবা ফণী- কোনও ঘূর্ণিঝড় এত শক্তিশালী অবস্থায় কলকাতায় প্রভাব ফেলেনি, যতটা তাণ্ডব চালাতে চলেছে অতি মারাত্মক ঘূর্ণিঝড় আম্পান। জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

আলিপুর আবহাওয়া দপ্তর জানায়, দুপুর আড়াইটে থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। পুরোপুরি আছড়ে পড়তে সময় লাগবে আরও চার ঘণ্টা। আমপানের সামনের অংশ ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের উপকূলে প্রবেশ করেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগনার বকখালি থেকে সাগরের মাঝামাঝি কোনও একটি জায়গায় আমপান আছড়ে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দুপুর তিনটার সাগরদ্বীপ থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে আমপান। দিঘা থেকে ৬৫ কিলোমিটার দূরে। বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ২২৫ কিলোমিটার। বুধবার সকাল থেকে ২২ কিমি বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখে স্থলভাগের দিকে এগিয়ে এসেছিল আমপান। কিন্তু এখন প্রতি ঘণ্টায় ২৮ কিমি বেগে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। সেই সঙ্গে হবে প্রবল জলোচ্ছ্বাসও। এই তিন জেলার উপকূলে চার থেকে ছয় মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।