• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গম রপ্তানির নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : আরটিভি নিউজ

  ১৭ মে ২০২২, ১৭:০৮
গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত

গম রপ্তানির নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত।

মঙ্গলবার (১৭ মে) ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে গম রপ্তানির নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

মন্ত্রণালয় জানায় গমের যেসব চালান পরীক্ষার জন্য কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ১৩ মে বা এর আগে তাদের কাছে নিবন্ধিত হয়েছে, সে চালানগুলো রপ্তানির অনুমতি দেওয়া হবে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

এদিন গমের মিসরগামী একটি চালানেরও ছাড়পত্র দিয়েছে ভারত। মিসর সরকারের অনুরোধে গমের চালানের ছাড়পত্র দেওয়া হয়েছে।চালানটি কান্ডালা বন্দরে লোড করা হচ্ছিল বলে বিবৃতিতে বলা হয়েছে।

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মেসার্স মিরা ইন্টারন্যাশনাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে ৬১ হাজার ৫০০ টন গম মিসরে রপ্তানি করার অনুমতি দেওয়া হয়েছে, যার মধ্যে ৪৪ হাজার ৩৪০ টন গম ইতোমধ্যে জাহাজে তোলা সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, স্থানীয় মূল্যের ঊর্ধ্বগতি রোধ করার জন্য ভারত সাময়িকভাবে গম রপ্তানি নিষিদ্ধ করেছে। শুক্রবার (১৩ মে) রাতে দেশটির বৈদেশিক বাণিজ্য বিষয়ক কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞপ্তি প্রকাশের আগে যেসব দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি হয়েছে, সেসব দেশে গমের চালান পাঠানো যাবে। শনিবার থেকে আন্তর্জাতিক কোনো ক্রেতার অর্ডার আর নেওয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে প্রতিবেশী দেশ ও খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা দেশগুলোতে গম রপ্তানি অব্যাহত থাকবে বলে জানায় ভারত।

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh