• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঘাস ও কাঠ খেয়ে জীবনধারণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২১, ১৮:৫৭
ঘাস ও কাঠ খেয়ে জীবনধারণ

মানুষের দৈনন্দিন খাবারের তালিকায় ভাত, রুটি, মাছ-মাংস কিংবা ফল থাকলেও এক ব্যক্তি গত দশ বছর ধরে ঘাস ও কাঠ খেয়ে জীবনধারণ করছেন।

ভারতের মধ্যপ্রদেশে এক ব্যক্তি ভাত বা রুটি ছাড়া শুধু গাছের পাতা, ঘাস এমনকি কাঠ খেয়েই পেট ভরান।

ওই ব্যক্তির নাম ভুরা যাদব শাহডোল। পঞ্চান্ন বছর বয়সী ভুরা থাকেন ভারতের মধ্যপ্রদেশের শাহডোল জেলার করকটী গ্রামে। সারাদিন ধরে গ্রামের এগলি-ওগলি ঘুরে বেড়ান ভুরা। গ্রামের মানুষরা তাকে ঘাস, পাতা খেতে দেখতে অভ্যস্ত।

ভুরার দাবি, ছোটবেলা থেকেই একটু একটু করে পাতা এবং কাঠ খাওয়া শুরু করেন। তার পর তা ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। গত ১০ বছর ধরে ভুরার দৈনন্দিন খাবার এগুলিই। তার কথায়, “যতক্ষণ না ঘাস, পাতা বা কাঠ খাচ্ছি ততক্ষণ মনে হয় যেন কিছুই খাইনি।”

ভুরা অবিবাহিত। অত্যন্ত গরিব। মাঠে যখন গরু বা ছাগল চরাতে যান তখন গাছ থেকে পাতা ছিঁড়ে খেয়ে পেট ভরিয়ে নেন। কাঠ পেলে তাও খান। এসব খেয়েও নাকি তার কোনো শারীরিক অসুবিধা হয় না, এমনই দাবি ভুরার। তেমন কোনো বড় রোগেও আক্রান্ত হননি কখনও। ভুরার এই ধরনের আচরণকে মানসিক রোগ বলেই দাবি করেছেন চিকিৎসকরা।

তাদের মতে, এসব জিনিস পেটের ভিতরে গিয়ে হজম হয় না। এর পুষ্টিগুণও নেই। ফলে পেটের ভিতরে গুরুতর ক্ষতের সৃষ্টি হতে পারে। যা প্রাণঘাতিও হতে পারে। তবে এতদিন ধরে এসব খেয়ে কীভাবে সুস্থ রয়েছেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন চিকিৎসকরা।
সূত্র: আনন্দবাজার
এফএ/এসকে

মন্তব্য করুন

daraz
  • ভারত এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝালকাঠিতে নিহতের পরিবার পাবে ৫ লাখ টাকা
ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহত ১৪ : চালক-হেলপার আটক
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিচয় মিলেছে
ঝালকাঠিতে ১৪ মৃত্যু : বৌভাতে আর যাওয়া হলো না তাদের
X
Fresh